শিরোনাম:

চোখে বস্তুকণা ঢুকলে করণীয়

স্বাস্থ্য ডেস্ক
২৩ জুন ২০১৮, শনিবার
প্রকাশিত: 4:14
চোখে বস্তুকণা ঢুকলে করণীয়

ছোটখাট বস্তুকণা অথবা বালুকণা চোখে তীক্ষ্ম জ্বালাপোড়ার অনুভূতির সৃষ্টি করে এবং পানি আনে। এতে চোখে ঘন ঘন পলক পড়ে। যদি বাইরের বস্তুকণা চোখে থেকে যায়, তাহলে কনজাংকটিভা ফুলে যায় এবং লাল হয়; চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসে। বস্তুকণা সাধারণত উপরের বা নিচের চোখের পাতার ভেতরে গেঁথে থাকে।

চিকিৎসা

রোগীকে চোখ ঘষতে নিষেধ করবেন। কারণ, এতে কনজাংকটিভা আরো জ্বালাপোড়া করে। চোখ পরীক্ষা করতে হবে এবং বস্তুকণা বের করবেন। প্রথমে নিচের চোখের পাতার কনজাংকটিভা পরীক্ষা করবেন। রোগীকে ওপরের দিকে তাকাতে বলবেন এবং নিচের চোখের পাতা নিচের দিকে টেনে ধরবেন। এতে পরীক্ষা করার জন্য কনজাংকটিভার নিচের অংশ উন্মুক্ত হবে। এবার শুকনো তুলা পাকিয়ে সেটার মাথা দিয়ে কিংবা বোরিক এসিড দ্রবণে তুলাটি ভিজিয়ে সেটা দিয়ে বস্তুকণা বের করে আনুন।

উপরের চোখের পাতা থেকে বস্তুকণা অপসারণ করা সবচেয়ে বেশি কষ্টসাধ্য। কারণ, সম্পূর্ণ কনজাংকটিভা বাইরের দিকে ঠেলে আনতে হবে। রোগীকে নিচের দিকে তাকাতে বলতে হবে, উপরের চোখের পাতা ডানহাতের দু আঙ্গুলে ধরবেন, সামনের দিকে ও নিচের দিকে টেনে ধরবেন, এরপর বাঁ হাতের তর্জনি দিয়ে চোখের পাতাকে নিচের দিকে ঠেলে রাখবেন। বস্তুকণা বের করার পর রোগীকে উপরের দিকে তাকাতে বলবেন, চোখের পাতা আপনা আপনি আগের অবস্থায় ফিরে যাবে। সংক্রমণ প্রতিরোধ করতে দুই থেকে তিন ফোঁটা ১০ ভাগ সালফা সিটামাইড সল্যুশন দিতে পারেন।  (সংগৃহীত)

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2