শিরোনাম:

বর্ষায় চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক
২৩ জুন ২০১৮, শনিবার
প্রকাশিত: 10:05 আপডেট: 10:09
বর্ষায় চুলের যত্ন

“এমন দিনে তারে বলা যায় এমন ঘনঘোর বরিষায়/ এমন দিনে মন খোলা যায়-- এমন মেঘস্বরে বাদল-ঝরঝরে/ তপনহীন ঘন তমসায়॥” কবিগুরু বর্ষা প্রকৃতিকে ঠিক এভাবেই রোমান্টিকতা দিয়েছেন। বর্ষাকাল মানবমনে যেমন বিরহের স্মৃতিচারণ ঘটায়, একইভাবে সব কদর্যতা ধুয়ে প্রকৃতিকে করে তোলে আরও নির্মল, সবুজাভ। 

তবে বর্ষায় আমাদের চুলের বাড়তি যত্ন নিতে হয়। কারণ এই সময়টাতে তৈলাক্ত চুল হোক বা ড্রাই, সবাইকে চুলের সমস্যায় ভুগতে হয়। কখনও ঘামে ভিজে কখনও বৃষ্টির পানিতে চুল হয়ে যায় রুক্ষ, শুষ্ক ও অনুজ্জ্বল। তবে ঘাবড়াবেন না ,আজ আমরা এমনি কিছু ঘরোয়া সমাধান নিয়ে আলোচনা করব যেন বর্ষার এই ভরা মৌসুমে আপনার চুল নতুন করে ফিরে পায় প্রাণ।

শ্যাম্পু 
বর্ষায় শ্যাম্পু ভিশন জরুরি। চুলের স্যাঁতস্যাঁতে ভাব থেকেই চুল বেশি পরে। তাই নিয়মিত চুলের ধরন বুঝে হাল্কা ধরনের শ্যাম্পু (mild shampoo ) ব্যবহার করতে হবে। আর অবশ্যই শাম্পুর পরে কন্ডিশনার। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন কন্ডিশনার যেন কোনোভাবেই মাথার স্ক্লাল্পে লেগে না যায়।

অয়েল মাসাজ
২ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ অলিভ অয়েল আর ১ চা চামচ আমন্ড অয়েল একসাথে মিশিয়ে হাল্কা গরম করে ভাল ভাবে পুরো চুল ও স্কাল্পে মাসাজ করে ১ ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এটি করবেন।

মাস্ক
বর্ষায় চুল ভাল রাখতে বিভিন্ন ধরনের ঘরোয়া মাস্ক ভিশন উপকারি।
• একটা পাকা কলা চটকে তার সাথে ১ চা চামচ মধু ও ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে পুরো চুলে ২০ মিনিট রেখে হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
• চুল যদি শুষ্ক হয় তাহলে একটা ডিমের কুসুম আর তৈলাক্ত হলে ডিমের সাদা অংশের সাথে ১/২ কাপ দই মিশিয়ে এই মাস্ক পুরো চুলে ৩০ মিনিট রেখে হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল ভিশন হেলদি লাগবে।
• চুল বেশি নেতিয়ে পরলে ১ টেবিল চামচ বেকিং সোডা, ২-৩ টেবিল চামচ অ্যাপল সিডার ভিনিগার, ১/৪ কাপ পানিতে মিশিয়ে মাথায় লাগান। ১০-১৫ মিনিটের বেশি রাখবেন না। এরপর হাল্কা গরম পানিতে চুল ধুয়ে ফেলুন। 

আপনি সামান্য সচেতন হলেই বর্ষায় আপনার চুল দেখাবে আরও সিল্কি ও আকর্ষণীয়। আর তখন ঝরঝরে চুলের মতোই আপনার মনও থাকবে সতেজ, ফুরফুরে।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2