শিরোনাম:

বাথরুমে মানুষের স্ট্রোক হয় কেন?

স্বাস্থ্য ডেস্ক
২৩ জুন ২০১৮, শনিবার
প্রকাশিত: 10:22 আপডেট: 10:24
বাথরুমে মানুষের স্ট্রোক হয় কেন?

মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যঘাত ঘটার ফলে যে অব্যবস্থা দ্রুত জন্ম নেয় তাকেই আমরা স্ট্রোক বলি। বিশ্বজুড়ে প্রতিনিয়তই স্ট্রোকে মৃত্যুর সংখ্যা বাড়ছে। আমাদের চোখের চারপাশেই প্রতিদিন কেউ না কেউ স্ট্রোক করে না ফেরার দেশে পাড়ি জমাচ্ছেন। অনেকেই বাথরুমে স্ট্রোক করে মারা যাচ্ছেন।

স্ট্রোকে আক্রান্ত হওয়া মানেই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে যাওয়া। এর ফলে বেঁচে যাওয়া রোগী পঙ্গুও হয়ে যেতে পারে। কিন্তু মানুষ বাথরুমে স্ট্রোক করে কেন? 

এর নানারকম কারণ আছে। বিভিন্ন কারণে বাথরুমে স্টোক হয়ে থাকে। রাতের বেলা একজন সুস্থ মানুষ হঠাৎই বাথরুমে গিয়ে মারা গেছেন। যাদের কোষ্ঠকাঠিন্য, উচ্চ ও নিম্ন রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চমাত্রার কোলেস্টেরল এবং এলকোহল গ্রহণ করার অভ্যাস রয়েছে, তাদের জন্য বাথরুমে স্ট্রোক করার সম্ভাবনা সবচেয়ে বেশি।

সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, যারা রাতে বা সকালে ঘুম থেকে খুব তাড়াহুড়া করে উঠে বাথরুমে যান সাধারণত তারাই এর ভুক্তভোগী হন। এজন্য বেশ কিছু সচেতনতার কথা ও বলেছেন গবেষক দল।

হঠাৎ উঠে দাঁড়িয়ে পড়লে ব্রেইনে রক্তের প্রবাহ হঠাৎ কমে যায়। এটা আপনার ইসিজি প্যাটার্নও বদলে দেয়। হুট করে ঘুম থেকে উঠেই দাঁড়িয়ে পড়ার কারণে আপনার ব্রেইনে সঠিকভাবে অক্সিজেন পৌঁছাতে পারে না, যার ফলে হতে পারে হার্ট অ্যাটাকের মতো ঘটনাও। তাই রাতে বা ভোরে বাথরুমে যাওয়ার আগে অন্তত মিনিট দেড়েক সময় নিন।

স্ট্রোক এড়াবেন যেভাবে:
স্টোক এড়ানোর নির্দিষ্ট কোনও ফর্মুলা নেই। তবে সেক্ষেত্রে প্রথমেই শরীরের বাড়তি ওজন কমাতে হবে। প্রতিদিন ডায়েট করতে হবে। পর্যাপ্ত পরিমাণে সুষম খাবার, সবজি ও ফল খেতে হবে। সপ্তাহে অন্তত পাঁচ দিন আধাঘণ্টার বেশি সময় হাঁটতে হবে। যতটা সম্ভব ঝাল-মসলাযুক্ত ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

এছাড়াও স্ট্রোক এড়াতে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি খাওয়া এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি খাওয়ার অভ্যাস করতে হবে। ধুমপান বন্ধ করতে হবে। নিয়ম করে প্রতিদিন ৮-১০ ঘণ্টা ঘুমাতে হবে।

সর্বোপরি এ ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ইচ্ছেমতো ওষুধ খাওয়া যাবে না। তাতে হিতে বিপরীত হতে পারে।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2