শিরোনাম:

সনাতন ধর্মে যে ৭ বিষয়ে অবহেলা নয়

ধর্ম ডেস্ক
১ জুলাই ২০১৮, রবিবার
প্রকাশিত: 9:34
সনাতন ধর্মে যে ৭ বিষয়ে অবহেলা নয়

জীবন অনেক সুন্দর। আর জীবনকে আরও সুন্দরতর করে তুলতে কিছু নিয়ম মেলে চলা, কিছু উপদেশ ও পরামর্শকে জীবনের সঙ্গে ধারণ করা বাঞ্ছনীয়। তা করতে পারলে যেকোনও মানুষ জীবনের প্রকৃত মাহাত্ম্য, মর্মার্থ উপলব্ধি করতে পারে। পারে সত্যের সন্ধ্যানে নিজেকে আরও আলোকিত, উদ্ভাসিত করতে। 

সনাতন ধর্মমতে জীবনে এমন ৭টি বিষয় আছে যেগুলো হাতের নাগালে ধরা দিলে হেলায় হারাতে নেই। কী সেই সপ্ত বস্ত? চলুন জেনে নিই পাঠক।

১। রত্ন
জীবনে যদি রত্ন যেচে আসে, তাকে ফেরাতে নেই। জানতে হবে, এই রত্ন দৈব-প্রেরিত। আপনার প্রয়োজন বলেই এই রত্ন আপনার হাতে এসেছে।

২। জ্ঞান
কোনও দিনই জ্ঞানকে ফেরাতে নেই। তা যাচিতই হোক আর অযাচিতই হোক। সেই মুহূর্তে কাজে না লাগলেও পরে যে ‘পড়ে পাওয়া’ জ্ঞান কাজে আসবে না, তা কে বলতে পারে!

৩। ধর্ম
ধর্ম মানে এখানে ‘রিলিজিয়ন’ নয়, বরং ধর্মজ্ঞান, কর্তব্য-অকর্তব্য সম্পর্কিত বোধ। এই বোধ যদি না চাইতেই পাওয়া যায়, তা হলে ফেরানোর কোনও প্রশ্ন নেই।

৪। পবিত্রতা
এটি একটি অনুভূতি। পবিত্রতার বোধ একবার জীবনে এলে তাকে ছুড়ে ফেলা অন্যায়। এই বোধ থেকেই শুরু হতে পারে আপনার উচ্চতর অনুভবের দিকে যাত্রা।

৫। উপদেশ
কোনও উপদেশই না-ফেরাতে নির্দেশ দিয়েছে ‘মনুস্মৃতি’। কখন কোন উপদেশ কাজে আসতে পারে, তা কেউ আগে থেকে জানতে পারেন না।

৬। শিল্পবস্তু
একে ফেরালে পরে আফশোস করতে হতে পারে। শিল্পবস্তু শুধু মহার্ঘ্যই নয়, তার সঙ্গে মিশে থাকে যত্ন, শ্রম ও নন্দনবোধ। একে ফেরালে সেই সবকে অপমান করা হয়।

৭। গুণী নারী
কবি বলেছিলেন- “রূপ লাগি আঁখি জুড়ে গুণে মন ভোর/ প্রতি অঙ্গ লাগি কাঁদে প্রতি অঙ্গ মোর”। যথার্থ উক্তি। গুণসম্পন্না নারী যদি যেচে জীবনে আসতে চান, তাঁকে আসতে দিন। তাঁর সাহচর্যে আপনার জীবন বদলে যেতে পারে। এমন নয় যে তিনি আপনার প্রেমিকা বা স্ত্রী হবেন, তিনি আপনার বন্ধুও হতে পারেন। তাকে মন থেকে আপনার জীবনে স্বাগত জানান। তাতে আপনার সুখ, সমৃদ্ধি ও শান্তি প্রাপ্তি হবেই।  

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2