শিরোনাম:

স্বাধীন ব্যাংক কমিশন চায় এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুলাই ২০১৮, সোমবার
প্রকাশিত: 6:01
স্বাধীন ব্যাংক কমিশন চায় এফবিসিসিআই

দেশে খেলাপি ঋণ কমানোর প্রচেষ্টা, নন-পারফরমিং লোন সংক্রান্ত সমস্যা সমাধানে উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠনসহ ব্যাংক ও আর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত করতে দ্রুত একটি স্বাধীন ব্যাংক কমিশন গঠন করার তাগিদ দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

সোমবার (২ জুলাই) ব্যাংক ঋণের সুদের হার হ্রাসের সাম্প্রতিক সিদ্ধান্ত নিয়ে এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন এসব কথা বলেন। রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলন হয়।

সরকারের পক্ষ থেকে কয়েক দফা ছাড় দেয়ার পর গত ২০ জুন এক বৈঠক থেকে ঋণের সুদ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।

ব্যাংক মালিকদের পক্ষ থেকে জানানো হয়, ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং ৬ শতাংশ সুদে ৩ মাস মেয়াদি আমানত নেয়া হবে।

সুদহার কমানোর বিষয়ে গত ২৭ জুন বৈঠকে বসেন ব্যাংকের এমডিরা। তারা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে রাজি আছেন।

এ সিদ্ধান্ত নিয়েই ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির আজকের সংবাদ সম্মেলন। এসময় এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, ‘খেলাপি ঋণের লাগাম টানাসহ ব্যাংকিং খাতের দুর্নীতি কমাতে কার্যকরী ব্যাংক কমিশন গঠনের বিকল্প নেই।’

ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ বৃদ্ধি এবং কয়েকটি ব্যাংকে অনিয়মের ঘটনায় এ খাতের জন্য কমিশন গঠনের আহ্বান জানিয়ে আসছিলেন অর্থনীতিবিদরা। 

২০১৬ সালে অর্থমন্ত্রী নিজেও সাংবাদিকদের বলেছিলেন, ‘ব্যাংক খাতকে আরও বেশি নজরদারির মধ্যে আনতে একটি কমিশন গঠনে কাজ শুরু করেছে অর্থ মন্ত্রণালয়।’ এরপর গতবছর ফেব্রুয়ারিতে তিনি জানান, ওই কমিশন তিনি গঠন করবেন বর্তমান সরকারের মেয়াদের শেষ দিকে।

তবে চলতি অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নে অর্থমন্ত্রী মুহিত সাফ জানিয়ে দেন, ‘এ সরকারের মেয়াদে সেই কমিশন হচ্ছে না।’

ব্রেকিংনিউজ/এমআই/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2