শিরোনাম:

২১ জুলাই ঢাকায় স্পেস ইনোভেশন সামিট

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 9:26
২১ জুলাই ঢাকায় স্পেস ইনোভেশন সামিট

মহাকাশ বিজ্ঞান, ক্ষুদ্র স্যাটেলাইট বানানোর দক্ষতা, উন্নয়ন এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেস ইনোভেশন সামিট।

আগামী ২১ জুলাই (শনিবার) ঢাকার ফার্মগেটের কেআইবি মিলানায়তনে অনুষ্ঠিতব্য এই সামিটে একটি ওয়ার্কশপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার থাকছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন বক্তা দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়া মহাকাশ গবেষণার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনীও অনুষ্ঠিত হবে।

বক্তাদের মধ্যে রয়েছেন ম্যাক্স গ্রুপের প্রধান ইঞ্জি. গোলাম মোহাম্মদ আলমগীর, নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্র্যাভিটিতে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্র্যাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জি. আব্দুল্লাহিল কাফি, ইঞ্জি. রায়হানা শামস ইসলাম অন্তরাসহ আরও অনেকে।

সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইটের (ক্যান স্যাট) ওপর হাতে-কলমে একটি ওয়ার্কশপ করানো হবে। ব্র্যাক অন্বেষা টিম এটি পরিচালনা করবে। দিনব্যাপী ওয়ার্কশপ শেষে ক্যানস্যাটটি ২০০ ফুট ওপর থেকে প্যারাসুটের মাধ্যমে ভূমিতে নামানোর সময় গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে। ওয়ার্কশপ ও সেমিনারে অংশ নিতে ভিজিট করতে হবে http://www.bif.org.bd ওয়েবসাইটে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রধান আরিফুল হাসান অপু ব্রেকিংনিউজকে বলেন, আমরা চাই স্পেস ট্যাকনোলোজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে। এই কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।

স্পেস ইনোভেশন সামিট আয়োজন করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। 

ব্রেকিংনিউজ/ইহক/ এসএএফ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2