শিরোনাম:

সাদা সিংহ পরিবারে নতুন সদস্য

নিউজ ডেস্ক
৬ জুলাই ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 1:24
সাদা সিংহ পরিবারে নতুন সদস্য

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকা থেকে আনা সাদা সিংহ পরিবারে জন্ম নিয়েছে একটি শাবক। জন্ম নেওয়া নতুন সদস্যকে নিয়ে এ পার্কে সাদা সিংহের সংখ্যা দাঁড়াল পাঁচ। মে মাসের শেষ সপ্তাহে এই শাবকটি জন্ম নেয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার মায়ের সঙ্গে সাদা সিংহ পরিবারের এ নতুন সদস্যকে ঘুরতে দেখা গেছে। 

বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্যপ্রাণী সুপারভাইজার মো. সারোয়ার হোসেন খান বলেন, আফ্রিকা থেকে কয়েক দফায় সাতটি সাদা সিংহ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছিল। নানা প্রতিকূলতায় রোগে ভুগে এদের মধ্যে তিনটি সিংহ ইতোমধ্যে মারা যায়। বর্তমানে এ পার্কে চারটি সাদা সিংহ রয়েছে। এদের মধ্যে দুটি মাদি ও দুটি পুরুষ।

পার্কের ওই কর্মকর্তা আরো বলেন, সাদা সিংহ কিন্তু আলাদা কোনো প্রজাতির সিংহ নয়। এদের শরীরে চিনচিলা নামে এক ধরনের জিন থাকে। এ জিনের উপস্থিতির কারণে এদের বর্ণ হয় সাদা। এদের শরীরের রং সাদা হলেও চোখের রং সোনালি, নীলচে-ধূসর এমনকি নীলও হতে পারে। মা ও বাবা সিংহের দেহে চিনচিলা জিন থাকলে তাদের শাবক কেবল সাদা হওয়ার সম্ভাবনা থাকে বেশি। এদের দেখা মিলে সাধারণত দক্ষিণ আফ্রিকায়। সব বৈশিষ্ট্য বাদামি সিংহের মতো হলেও এরা হিংস্রতায় এবং আকারে ও ওজনে তাদের চেয়ে বেশি হয়। ২০১৩ সাল থেকে ২০১৬ সালের মধ্যে আফ্রিকা থেকে সাতটি সাদা সিংহ আনা হলেও বিভিন্ন রোগে ভুগে তাদের মধ্যে তিনটি মারা যায়। পরে এ দুই দম্পতির ঘরে ২০১৬ সালে দুটি বাচ্চার জন্ম হয়। কিন্তু এক বছরের মধ্যে ওই দুটি বাচ্চাও মারা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুল মোতালেব জানান, এ শাবকগুলো দেড় থেকে দুই বছরে প্রজননক্ষম হয়। এদের আয়ুষ্কাল পুরুষ ১০-১২ বছর এবং মাদি ১২-১৩ বছর। পূর্ণ বয়স্ক মাদি সিংহের দৈর্ঘ্য চার ফুট, ওজন ১৫০-২০০ কেজি এবং পুরুষদের বেলায় দৈর্ঘ্য ছয় ফুট ও ওজন ২০০-৩০০ কেজি পর্যন্ত হয়ে থাকে। এ পার্কে সাদা সিংহ ছাড়াও ১৬টি ব্রাউন সিংহ রয়েছে। প্রতিদিন পর্যটকরা কোর সাফারি পার্কে থাকা এসব জন্তু দেখতে ভিড় জমিয়ে থাকে। দিন দিন এখানে প্রাণিরা শাবক জন্ম দিচ্ছে। এতে পর্যটকদের আকর্ষণ বাড়ছে, বাড়ছে পার্কের আয়ও।

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2