শিরোনাম:

সরকারি হাসপাতালে দুদকের অভিযান

মেডিকেল করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০১৮, সোমবার
প্রকাশিত: 6:42
সরকারি হাসপাতালে দুদকের অভিযান

রাজধানীসহ সরকারি হাসপাতালে রোগী ও রোগীর স্বজনরা ‘কি খাচ্ছে’ তা দেখার যেন কেউ নেই। হাসপাতালে নিম্নমানের খাবার সরবরাহের কারণে রোগীরা আরো অসুস্থ হয়ে পড়ছে বলে অভিযোগ রোগীর উঠেছে। অভিযোগ পেয়ে রবিবার (৮ জুলাই) অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বলেন, সরকারি হাসপাতালে রোগীদের খাবারের মান নিয়ে দুদক অভিযোগ কেন্দ্র হটলাইন নাম্বারে (১০৬) দুর্নীতির অভিযোগ পায়। এরপর দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক শারিকা ইসলাম ও তানজির হাসিব সরকারের সমন্বয়ে তিন সদস্যের একটি টিম রবিবার রাজধানীর সরকারি কর্মচারী হাসপাতালে আকস্মিক অভিযান চালায়।

তিনি বলেন, সরেজমিন পরিদর্শনকালে দুদক টিম হাসপাতালের খাদ্য ব্যবস্থাপনায় মারাত্মক অনিয়মের প্রমাণ পায়। এছাড়াও দুদক টিম বহির্বিভাগে আসা এবং কেবিন ও ওয়ার্ডগুলোতে চিকিৎসা সেবা নেয়া রোগীদের সঙ্গে কথা বলে তাদের সুবিধা-অসুবিধার কথা জানতে চায়। এ অব্যবস্থাপনা দূরীকরণে হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নেবে, এই মর্মে দুদকের কাছে অঙ্গীকার করে। এ সময়  হাসপাতালে উপস্থিত রোগীরা দুদকের এ অভিযানকে সাধুবাদ জানায়।

এদিকে একই অভিযোগে দুদকের টাঙ্গাইল জেলা কার্যালয়ের একটি টিম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কালিহাতীতে অভিযান চালায়। টাঙ্গাইলের উপ-পরিচালক রেবা হালদারের নেতৃত্বে একটি টিম অভিযানে অংশ নেয়। অভিযানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে নিজ দফতরে অনুপস্থিত পাওয়া যায়। দুদকের পরিদর্শনে এ হাসপাতালের খাবারের মানও নিম্নমানের পাওয়া যায়। উপস্থিত কর্মকর্তারা দুদক টিমকে খাদ্যের মানোন্নয়নে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

এ অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, হাসপাতাল ব্যবস্থাপনা দুর্নীতিমুক্ত হোক, জনগণের এ প্রত্যাশার আলোকে দুদক এ অভিযান চালিয়েছে। হাসপাতালে টেন্ডারের নির্ধারিত শর্ত ও মান অনুযায়ী খাবার সরবরাহ না করা দুর্নীতি। তাই খাবারের মান নিয়ে দুর্নীতি বন্ধে দুদক কঠোর ভূমিকা পালন করবে।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2