শিরোনাম:

ব্রেক্সিট সঙ্কটের মধ্যেই মে’র নতুন মুখের মন্ত্রিসভার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুলাই ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 9:09
ব্রেক্সিট সঙ্কটের মধ্যেই মে’র নতুন মুখের মন্ত্রিসভার বৈঠক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়া যাওয়ার কৌশল নিয়ে দুই সিনিয়র মন্ত্রীর পদত্যাগের পর পরিষদের বাকি সদস্যদের নিয়ে বৈঠকে বসেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী থেরেসা মে।

মঙ্গলবারের এই বৈঠকে ব্রেক্সিট ইস্যুতে সরকারকে ঐক্যবদ্ধ রাখার আহ্বান জানিয়েছেন তিনি। 

ব্রেক্সিট সম্পন্ন হওয়ার পর সংস্থাটির সঙ্গে বাণিজ্য সম্পর্ক কী হবে তা নিয়ে মতবিরোধের জের ধরে সোমবার পদত্যাগ করেন দুই মন্ত্রী।

২০১৯ সালের ২৯ মার্চে ইইউ ছাড়ার কথা রয়েছে যুক্তরাজ্যের। কিন্তু এরপর যুক্তরাজ্য এবং ইইউ এর মধ্যে বাণিজ্য সম্পর্ক কি হবে সে ব্যাপারেই এখনো দুপক্ষে আলোচনায় সমঝোতা হওয়া বাকি।

কনজারভেটিভ পার্টিতে মতবিভেদের কারণে এ বিষয়টি নিষ্পত্তি হতে অনেকটাই দেরী হচ্ছে। টেরিজা মে’র নতুন পরিকল্পনা নিয়ে বহু কনজারভেটিভ এমপি’ই ক্ষুব্ধ।

মন্ত্রিসভায় চরম বিভাজনের মধ্যেও মে গত শুক্রবার ইইউ’র সঙ্গে যতটা সম্ভব নিবিড় বাণিজ্য সম্পর্ক রাখার পরিকল্পনা নিয়ে মন্ত্রিসভার বৈঠকে অনেক কষ্টে একটি চুক্তিতে পৌঁছতে সক্ষম হন। তবে পরিকল্পনাটি নিয়ে মন্ত্রীদের মধ্যে মতভেদ ছিল। ব্রেক্সিটমন্ত্রী তার পদত্যাগপত্রে এ পরিকল্পনার তীব্র সমালোচনা করেছিলেন।

ইইউ বিরোধী অনেকেই এ পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করে বলেছেন, যে কৌশল নিয়ে সমঝোতা হয়েছে তাতে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন পরিষ্কারভাবে ছাড়তে পারবে বলে মনে হচ্ছে না। সূত্র: বিবিসি

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2