শিরোনাম:

উল্লাসে মেতেছে পুরো থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 6:46
উল্লাসে মেতেছে পুরো থাইল্যান্ড

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় দুই সপ্তাহেরও বেশি ধরে আটকে পড়া ১৩ জনকে সফলভাবে উদ্ধারের পর দেশটি জুড়ে আনন্দের বন্যা বইছে।

তাদের সবাইকে বের করে আনার পরপরই মানুষ রাস্তায় বেরিয়ে পড়েন। কেউ গাড়ির হর্ন বাজিয়ে, কেউ নেচে-গেয়ে উল্লাসে মেতে উঠেছেন। কেউবা আবার সেলফি কিংবা ছবি তুলে উল্লাস প্রকাশ করছেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে থাই জনগণ মার্কিন নৌবাহিনী ব্যবহৃত ‘হুয়াহ’ হ্যাশট্যাগ দিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছে।

থাম লুয়াং গুহায় ১২ সদস্যের ফুটবল দল ও তাদের কোচ ১৮ দিন আটকে ছিল। তাদের উদ্ধারে তিনদিনের রুদ্ধশ্বাস অভিযান মঙ্গলবার শেষ হয়। শেষদিন চার কিশোর ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনা হয়।

থাই মিডিয়ায় এই খবর ব্যাপক গুরুত্বেও সাথে প্রচারিত হয়।

এদিকে অন্ধকার গুহায় এতোদিন আটকে থাকার পরও ১১ থেকে ১৬ বছর বয়সী এসব কিশোর শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছে এবং তারা স্বাভাবিক খাবার খাচ্ছে। তারা বর্তমানে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসাধীন।

বুধবার কয়েকশ স্কুল শিক্ষার্থী হাসপাতালের সামনে এসে ভিড় করে। তারা সমস্বরে উদ্ধারকারী দলকে ধন্যবাদ জানায়।

এদিকে থাই নেভি সিল তাদের ফেসবুক পেজে গুহা থেকে উদ্ধার করে আনা ফুটবল দলের প্রত্যেককে ‘হুয়াহ’ শব্দ দ্বারা অভিনন্দন জানায়। এই সাইন পরে খুব দ্রুত হ্যাশট্যাগে পরিণত হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ফরাসী ফুটবল তারকা পল পগবা বিশ্বকাপ সেমিফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে তাদের বিজয়কে উদ্ধার পাওয়া ‘সময়ের হিরো’ ফুটবল দলকে উৎসর্গ করেন।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আর বের হতে পারেনি। এরপর টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদের শনাক্ত করেন ডুবুরিরা। তিন দিনের সফল অভিযানের মধ্য দিয়ে তাদের সবাইকে বের করে আনা হয়। 

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2