শিরোনাম:

কুড়ি বছর পরে কে এগিয়ে দৌড়ে

স্পোর্টস ডেস্ক
১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 6:29 আপডেট: 9:15
কুড়ি বছর পরে কে এগিয়ে দৌড়ে

১৯৯৮ বিশ্বকাপে জার্মানিকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা ক্রোয়েশিয়া। কিন্তু সেমিতে স্বাগতিক ফ্রান্সের কাছে হেরে সেবার স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে বাড়ি ফিরতে হয়েছিল ক্রোয়াটদের। নিয়তির কি অমোঘ বিধান, কুড়ি বছর পর আবারও সেমিফাইনালে ক্রোয়েশিয়া। তবে এবার সেমির বাধা পেরিয়ে তারা পা রেখেছে ফাইনালে। এবার তাদের শিরোপ জয়ের পথে সেই পরিচিত প্রতিপক্ষ ফ্রান্সই বড় বাধা। 

যে ফ্রান্সের সঙ্গে ২-১ গোলে হেরে ২০ বছর আগে চোখের জল ফেলেছিল ক্রোয়াটরা, সেই ফ্রান্সের বিপক্ষেই ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফাইনাল খেলবে রাকিটিচ-মডরিচরা। 

কিন্তু ম্যাচটিকে কোনও ভাবেই প্রতিশোধের ম্যাচ মনে করছেন না ক্রোয়াট কোচ জ্লাতকো দালিচ। বরং সেরা খেলাটার দিকে মনোযোগী হতেই শিষ্যদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। তবে কুড়ি বছর আগের হতাশার স্মৃতি মনে পড়ছে দালিচেরও।

ফ্রান্সের বিপক্ষে ফাইনালকে সামনে রেখে তাই দালিচের ভাষ্য, ‘১৯৯৮ সালে আমি ফ্রান্সে প্রথম তিন ম্যাচে সমর্থক হিসেবে ছিলাম। ক্রোয়েশিয়ার সবাই ম্যাচটার স্মৃতিচারণ করতে পারে, যখন লিলিয়ঁ তুরাম গোল করল এবং আমরা ২-১ ব্যবধানে হেরে গেলাম। গত ২০ বছর ধরে এটা একটা আলোচনার বিষয়।’

এবার তো আরও একধাপ এগিয়ে ফাইনাল। শিরোপার লড়াই। ফাইনাল ম্যাচ প্রসঙ্গে ক্রোয়েশিয়ার কোচ আরও বলেন, ‘আমরা প্রতিশোধের জন্য খেলব না। এটা ফুটবল, এটা ক্রীড়া। ফাইনালে টুর্নামেন্টের সেরা ম্যাচটি খেলার প্রস্তুতির দিকে মনোযোগ দিতে হবে আমাদের। নিজেদের দিনে সব সম্ভব।’

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2