শিরোনাম:

ভিসা ছাড়াই কম টাকায় ঘুরে আসুন ৩৭ দেশ

পর্যটন ডেস্ক
৩ সেপ্টেম্বর ২০১৮, সোমবার
প্রকাশিত: 8:10
ভিসা ছাড়াই কম টাকায় ঘুরে আসুন ৩৭ দেশ

দেশের সীমানা পেরিয়ে বাইরে প্রবেশ করা মানেই সঙ্গে পাসপোর্ট আর ভিসা অনিবার্য। নইলে জরিমানা সহ আইনি জটিলতার শেষ নেই। সঙ্গে অনুপ্রবেশকারীর অপবাদও সইতে হবে। কিন্তু না, পৃথিবীতে এমন বহু প্রাকৃতিক দেশ আছে যেগুলোতে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। আর তাতে খরচও কম। 

যাদের আর্থিক সংগতি একটু কম তাদের জন্য এটি বাড়তি সুবিধাই বৈকি! তামাম দুনিয়ায় এমন ৩৭টি দেশ আছে যেগুলোতে ঘুরতে গেলে ভিসার বাড়তি ঝামেলা নেই। শুধু বিমান ভাড়াটুকু পকেটে থাকলেই হলো। 

আর ওই ৩৭ দেশের যেকোনও একটিতে যখন আপনি যাবেন সেই দেশের বিমানবন্দরে নামতেই আপনার হাতে ধরিয়ে দেয়া হবে একটি ভিসা। যে ভিসাটির জন্য আগে থেকে কোনও ধরনের আবেদন করে রাখতেও হয় না। 

এই ৩৭টি দেশের মধ্যে আপনি যেকোনও দেশেই ঘুরে আসতে পারেন কম খরচে। এর মধ্যে ভ্রমণের জন্য সবচেয়ে উৎকৃষ্ট বাহামা, বারবাদোস, ভুটান, ডোমিনিকা, ফিজি, জাম্বিয়া, গ্রেনাডা, হাইতি, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, লেসোথো, মাইক্রোনেশিয়া, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাদিনেস, ত্রিনিদাদ এন্ড টোবাগো, ভানুয়াতু।

সেক্ষেত্রে শ্রীলঙ্কা ভ্রমণে যেতে চাইলে ই-ভিসা লাগবে। আর বলিভিয়া, কম্বোডিয়া, ক্যাপে ভারদে, কমোরস, আইভোরি কোষ্ট, জিবুটি, গিনি-বিসাউ, কেনিয়া, মাদাগাসকার, মালদ্বীপ, মৌরিতানিয়া, মোজাম্বিক, নেপাল, নিকারাগুয়া, সামোয়া, সিসিলি, তিমুর-লেসতে, টোগো, তুভালু, উগান্ডা যখন যাবেন তখন বিমানবন্দরেই আপনার হাতে ভিসা ধরিয়ে দেয়া হবে।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2