শিরোনাম:

দৃষ্টিশক্তি বাড়ায় যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৮, সোমবার
প্রকাশিত: 4:13 আপডেট: 4:15
দৃষ্টিশক্তি বাড়ায় যেসব খাবার<br />

প্রকৃতি কত সুন্দর তা দেখি আমরা চোখ দিয়ে। শুধু প্রকৃতি কেন চোখ না থাকলে আমরা কিছুই দেখতাম না। শরীরের অন্যতম প্রধান অঙ্গ চোখ তাই চোখের যত্ন নেওয়া খুবই জরুরি। তথ্যপ্রযুক্তির এ যুগে কম্পিউটার কিংবা মোবাইল স্ক্রিনে অতিরিক্ত চোখ রাখার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের দৃষ্টিশক্তি। চোখের যত্ন না নেওয়া নিলে গ্লুকোমা, রাতকানা রোগ, চশমার পাওয়ার বেড়ে যাওয়া এবং চোখ শুষ্ক হয়ে যেতে পারে। এজন্য ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। যেসব খাবারে ভিটামিন এ পাওয়া যায়- 

১. গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন এ থাকে। দিনে যতটুকু ভিটামিন এ প্রয়োজন তার প্রায় ২০০ শতাংশ বেশি ভিটামিনে এ থাকে একটি গাজরে। এছাড়া এতে ভিটামিন বি, কে, ফাইবার এবং ম্যাগনেশিয়ামও থাকে। ভিটামিন এ রাতকানা রোগ হতে রক্ষা করে। 

২. পালং শাকেও প্রচুর ভিটামিন এ থাকে। পালং শাকে ভিটামিন এ’র পাশাপাশি  আয়রনও থাকে যা চোখ ভাল রাখতে সাহায্য করে। মাত্র এক কাপ পরিমাণ পালং শাকে ১০০ শতাংশ ভিটামিন এ থাকে।

৩. আমাদের অন্যতম প্রধান ফল আম দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এক কাপ পরিমাণে আমে ৩৫ শতাংশ ভিটামিন এ রয়েছে। 

৪. পেঁপেতে নানা ধরনের পুষ্টি উপাদান ও খনিজ থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং এনজাইম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দিনে যতটুকু ভিটামিন এ প্রয়োজন তার প্রায় ২৯ শতাংশ পাওয়া যায় পেঁপে থেকে।   

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2