শিরোনাম:

কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

কুমিল্লা প্রতিনিধি
১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 7:21 আপডেট: 8:43
কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

কুমিল্লার চৌদ্দগ্রামে তিন বছর আগে বাসে পেট্রোল বোমা মেরে আটজনকে পুড়িয়ে হত্যার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছে আদালত।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিকেল পাঁচটায় কুমিল্লা জেলা ও দায়রা জজ কেএম সামছুল আলম ওই আদেশ দেন। এর আগে সকাল সাড়ে নয়টায় এই মামলার অধিকতর শুনানি হয়।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ এর ৩ ফেব্রুয়ারি রাতে চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা হামলা হলে দগ্ধ হয়ে মৃত্যু হয় আটজনের।চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার পরদিন বিএনপি-জামায়াতের ৫৬ জনের নাম উল্লেখ করে, আরও ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাতপরিচয় আসামি দেখিয়ে হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনে দুটি মামলা করেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সেখানে হুকুমের আসামি করা হয়।

তদন্ত শেষে বিস্ফোরক আইনে ও হত্যার অভিযোগে আলাদা দুটি অভিযোগপত্র দেয় পুলিশ। এর মধ্যে হত্যা মামলার অভিযোগপত্রে মোট ৭৮ জনকে আসামি করেন মামলার তদন্ত কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক ফিরোজ আহমেদ।

চলতি বছরের ২৩ এপ্রিল কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল ১-এ খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা আবেদন করেন। এরপর ৭ জুন আবেদনের শুনানির দিন ধার্য হয়। পরে ট্রাইব্যুনাল শুনানি না করে তার আইনজীবীরা সরাসরি হাইকোর্টে জামিন চান। ২৮ মে এই মামলায় তাকে ছয় মাসের জামিন দেন হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষ জামিন স্থগিত চেয়ে আবেদন করেন। ওই আবেদন নিষ্পত্তি করে আপিল বিভাগ গত ২৬ জুন খালেদা জিয়ার জামিন বহাল রাখার আদেশ দেন। একই সঙ্গে হাইকোর্টকে জামিন চাওয়ার বিষয়টি আইনগতভাবে গ্রহণযোগ্য হয়েছে কিনা জানতে চান। হাইকোর্ট গত ১৩ আগস্ট বিষয়টি নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দেন। গত ২০ আগস্ট কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের আদালতে এ নিয়ে শুনানি হয়। তখন আদালত ৩০ আগস্ট দিন ধার্য করেছিলেন।

অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বর্তমানে রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে আছেন।

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2