শিরোনাম:

বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল’ পাস না করার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 8:57
বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল’ পাস না করার আহ্বান

বহুল আলোচিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল’ সংক্রান্ত প্রতিবেদন চূড়ান্ত করায় হতাশা প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সংস্থাটি এ আহ্বান জানান।

আলোচিত এই ডিজিটাল নিরাপত্তা বিল চূড়ান্ত করেছে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় কমিটি প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ক্ষেত্রে সংজ্ঞা নির্দিষ্ট করাসহ ১৬টি ক্ষেত্রে সংশোধনী এনেছে।

প্রস্তাবিত বিলটিতে বিতর্কিত তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাটি ঘুরিয়ে-ফিরিয়ে রাখার কারণে এর আটটি ধারা নিয়ে সম্পাদক পরিষদ, সাংবাদিক ইউনিয়নসহ একাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছিল। 

টিআইবি বলেছে, প্রস্তাবিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল’ সংবিধানের মূলনীতির পরিপন্থী। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অংশীজনদের মতামত অগ্রাহ্য করে গণমাধ্যম ও বাক্-স্বাধীনতা হরণের ঝুঁকিপূর্ণ ‘ডিজিটাল নিরাপত্তা বিল’-এর বিতর্কিত ধারাসমূহ অপরিবর্তিত রেখে সংসদীয় কমিটি কর্তৃক প্রতিবেদন চূড়ান্ত করার ঘটনা খুবই উদ্বেগজনক। একদিকে প্রস্তাবিত বিলের ৮, ২৮, ২৯ ও ৩১ ধারাগুলোর ব্যাপারে গণমাধ্যমকর্মীদের উদ্বেগ ও মতামতকে উপেক্ষা করা হয়েছে, যা তাঁদের স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালনে ঝুঁকি সৃষ্টি করবে। 

অন্যদিকে বিতর্কিত ৩২ ধারার ডিজিটাল গুপ্তচরবৃত্তির ক্ষেত্রে ঔপনিবেশিক আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট, ১৯২৩ অনুসরণের সুপারিশ করার দৃষ্টান্ত অত্যন্ত হতাশা ও দুঃখজনক। ডিজিটাল নিরাপত্তার নামে নাগরিকদের নিরাপত্তাহীনতা বোধ সৃষ্টি হবে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। সংস্থাটির আশা, সরকার ও বিশেষ করে জাতীয় সংসদ এ আত্মঘাতী পথ থেকে সরে এসে বিষয়টি নিয়ে অংশীজনের সঙ্গে আরও আলোচনার সুযোগ সৃষ্টি করবে।।

ব্রেকিংনিউজ/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2