শিরোনাম:

পরিসংখ্যানে বাংলাদেশ ও শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 12:20 আপডেট: 1:11
পরিসংখ্যানে বাংলাদেশ ও শ্রীলঙ্কা

রাত পোহালে পর্দা উঠবে ক্রিকেটে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এবারের আসর এশিয়া কাপ-২০১৮ এর। শনিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচের মধ্যদিয়ে শুরু হবে এই লড়াই।

এর আগে বাংলাদেশ এবং লঙ্কানরা ওয়ানডেতে মুখোমুখি হয়েছে মোট ৪৪ বার। তারমধ্যে মাত্র ৬টিতে জয় পায় বাংলাদেশ। বিপরীতে শ্রীলঙ্কার জয় ৩৬ ম্যাচে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার শনিবারের লড়াইয়ের আগে এক নজরে দেখে নেওয়া যাক দু’দলের মধ্যকার ওয়ানডে লড়াইয়ের উল্লেখযোগ্য কিছু পরিসংখ্যান-

হেড টু হেড:
৪৪ ওয়ানডের ম্যাচে ৩৬ ম্যাচে শ্রীলঙ্কা ও ৬ ম্যাচে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। ২ ম্যাচে ফলাফল আসেনি।

এশিয়া কাপে হেড টু হেড:
এশিয়ার লড়াইয়ে ১২বারের দেখায় ১১ বারই জিতেছে লঙ্কানরা। ২০১২ সালে অবশ্য লঙ্গানদের হারিয়েছিলেন টাইগাররা।

সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোর:
এক ইনিংসে লঙ্কানদের বিপক্ষে ৫ উইকেটে ৩২৪ রান হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের ইনিংস। আর বাংলাদেশের বিপক্ষে এক ইনিংসে ৯ উইকেটের বিনিময়ে ৩৫৭ রান হচ্ছে লঙ্কানদের সর্বোচ্চ সংগ্রহ। পক্ষান্তরে শ্রীলঙ্কার সর্বনিম্ন স্কোর ১৪৭ রান যেখানে বাংলাদেশের সর্বনিম্ন ইনিংস হচ্ছে ৭৬ রানের।

শীর্ষ পাঁচ রান সংগ্রাহক:
শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের মধ্যে চারজনই হচ্ছেন শ্রীলঙ্কার। কুমার সাঙ্গাকারা ১২০৬, সনাৎ জয়াসুরিয়া ১০৩০, উপুল থারাঙ্গা ৮৭৯, তিলকারত্নে দিলশান ৮৫৯। আর চতুর্থস্থানে থাকা টাইগার ওপেনার তামিম ইকবালের সংগ্রহ ৬৪৩ রান।

সবচেয়ে বেশি অর্ধশতক:
সবচেয়ে বেশি অর্ধশতকেরো মালিক কুমার সাঙ্গাকারা। কিংবদন্তি এই ব্যাটসম্যানের নামের পাশে বাংলাদেশের বিপক্ষে রয়েছে ১১টি অর্ধশতকের অর্জন।

শীর্ষ পাঁচ উইকেট শিকারি:
৩১ উইকেট নিয়ে শীর্ষে মুত্তিয়া মুরালিধরন, ২৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজা। এছাড়া যথাক্রমে ২২ উইকেট দিলহারা ফার্নান্ডো, ২০ উইকেট লাসিথ মালিঙ্গা ও ২০ উইকেট নিয়েছে রুবেল হোসেন। 

ইনিংসে পাঁচ উইকেট:
দুই লঙ্কান বোলার চামিন্দা ভাস, মুত্তিয়া মুরালিধরন এবং সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক নিয়েছিলেন ৬ উইকেট।

এছাড়াও এক সিরিজে সবচেয়ে বেশি উইকেটের কৃতিত্ব জয়াসুরিয়ার। ২০০৭ সালে এক সিরিজে সর্বাধিক ৯ উইকেট নিয়েছিলেন সাবেক এই লঙ্কান অলরাউন্ডার।

ব্রেকিংনিউজ/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2