শিরোনাম:

মহরমে অস্ত্র প্রদর্শন থেকে বিরত থাকার আহ্বান পশ্চিমবঙ্গের ইমামদের

ভারত ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 7:45
মহরমে অস্ত্র প্রদর্শন থেকে বিরত থাকার আহ্বান পশ্চিমবঙ্গের ইমামদের<br />



মহরমের নামে অস্ত্র প্রদর্শন ইসলাম বিরোধী আখ্যা দিয়ে তা থেকে মুসলিমদের বিরত থাকার আহ্বান জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের ইমামরা। এই ধরনের প্রথার সঙ্গে ইসলামের কোনও সম্পর্ক নেই বলে মত দিয়েছেন তারা।

দুর্গা পূজার বিসর্জনের কাছাকাছি সময় মুসলিমদের এই মহরম পালন ঘিরে রাজ্যটিতে বিতর্ক হতে দেখা যায়। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এব্যাপারে সতর্ক করেছেন।

‘হিন্দুস্তান টাইমস’-এর রিপোর্ট অনুযায়ী, শাসক দল তৃণমূলের তরফে ইতিমধ্যেই মুসলিমদের এই রীতি থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মহরমের দিনটিতে লাঠি তলোয়ারের মত অস্ত্র হাতে মিছিল বের করেন মুসলিমদের একাংশ। অনেক ক্ষেত্রে শিশুদের হাতেও অস্ত্র দেখা যায়। তা নিয়েই শুরু হয় বিতর্ক।

মুসলিমদের বিশেষ এই দিনটিতে তলোয়ার ব্যবহার না করার জন্য পরামর্শ দিয়েছেন একাধিক ইমাম।

কলকাতার নাখোদা মসজিদের ইমাম মওলানা শফিক কাসমি এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে বলেন, মহরম আমাদের শোকের মাস। মিছিলে কেউ দয়া করে লাঠি বা তলোয়ার ব্যবহার করবেন না। এর সঙ্গে ইসলামের কোনও সম্পর্ক নেই। সাম্প্রদায়িক দলগুলি হাতিয়ার করতে পারে, এমন কোনও কাজ করবেন না।

আসানসোলের ইমাম মৌলানা ইমদাদুল রশিদি মহরমে অস্ত্র প্রদর্শনকে অইসলামিক বলে উল্লেখ করেছেন। এর আগে সাম্প্রদায়িক গোষ্ঠী সংঘর্ষে নিজের ছেলের মৃত্যু হলেও শান্তির বার্তা দিয়েছিলেন ইমাম রশিদি।

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2