ব্রহ্মপুত্র নদে ব্যাম্বো বান্ডেলিং প্রকল্প: রক্ষা পেল দুইশ’ একর জমি

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২০, শনিবার
প্রকাশিত: ১১:৪৮

ব্রহ্মপুত্র নদে ব্যাম্বো বান্ডেলিং প্রকল্প: রক্ষা পেল দুইশ’ একর জমি

রৌমারীতে ফুলুয়ারচর এলাকার প্রায় দুইশ’ একর জমি ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনের হাত থেকে রক্ষা পেয়েছে। ভাঙ্গনের মুখ থেকে ওই জমি এখন আবাদি হয়ে উঠছে। জেগে উঠা বালুর চরে কৃষক এখন বাদাম, পেঁয়াজসহ নানা ফসলের চাষ করছে। ব্যাম্বো বান্ডেলিং’র মাধ্যমে ব্রহ্মপুত্র নদের বামতীরে ভাঙ্গন রোধ ও ভূমি উদ্ধার পাইলট প্রকল্প নামের একটি প্রকল্প বাস্তবায়নের ফলে ভাঙ্গনের কবল থেকে রক্ষা পায় ফুলুয়ারচর এলাকা। সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে ওই তথ্য।

গত অর্থ বছরে জলবায়ু ট্রাস্ট ফন্ডের অর্থায়নে ওই প্রকল্পটি বাস্তবায়ন করে নদী গভেষণা ইনস্টিটিউট। প্রকল্পের আওতায় রৌমারী উপজেলার ফুলুয়ারচর এলাকায় ব্রহ্মপুত্র নদের বামতীরে এক হাজার ৭শ’ মিটার জুড়ে ব্যাম্বো বান্ডেলিং প্রকল্প বাস্তবায়ন করা হয়। যার ব্যয় হয় মাত্র ৬০ লাখ টাকা। এই টাকা ব্যয়ে ফুলুয়ারচরসহ আশপাশের বিশাল এলাকা নদের ভাঙ্গন থেকে রক্ষা পেয়েছে। 

বন্দবেড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন জানান, ওই প্রকল্পটি বাস্তবায়ন করা না হলে ফুলুয়ারচর এলাকাটি নদের গর্ভে হারিয়ে যেত। আবাদি জমিসহ অসংখ্য মানুষ ভিটেমাটি হারিয়ে পথে বসত। ব্যাম্বো বান্ডেলিং করার ফলে ভাঙ্গন থেকে রক্ষা পায় ফুলুয়ারচর। সেসব জমিতে কৃষক এখন বাদামসহ ফসলের চাষ করছে। বাদামের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটছে। ওই প্রকল্পটি বাঘমারা চরের উজানে বাস্তবায়ন করা গেলে একই ভাবে ভাঙ্গনের কবল থেকে রক্ষা পাবে প্রায় ৫শ’ একর জমি।

ফুলুয়ারচর এলাকার কৃষক শহীদুল ইসলাম বলেন, ‘এখন যেখানে আমরা বাদাম চাষ করছি সেই জমি নদের ভাঙ্গনের মুখে ছিল। নদের তীরজুড়ে ব্যান্ডেলিং নির্মাণ করার ফলে ন‌দের  ভাঙ্গন থেকে রক্ষা পেলাম আমরা।’

নুরুল ইসলাম নামের একজন বলেন, ‘জেগে উঠা বিশাল বালিচরে পেঁয়াজ চাষ করেছিলাম। ফলনও হয়েছে অনেক ভালো। যেভাবে চর পড়েছে তাতে আগামি ১০/১৫ বছরেও ভাঙ্গনের সম্ভাবনা নেই।’

আবুল কাশেম নামের এক কৃষক বলেন, ‘চরের ওই জমিতে বোরো চাষ করে একশ’ মন ধান পেয়েছি আমি।’ চরের কৃষক আইয়ুব আলী, আব্দুল হাই, আলম মিয়া, শের আলী, নাছির উদ্দিন, গোলাম হোসেনসহ অনেক কৃষক জানান, ভাঙ্গন থেকে রক্ষা পাওয়া ওই জমিতে চাষ করতে পারছে কৃষক।

ব্যাম্বো বান্ডেলিং প্রকল্পের প্রকল্প পরিচালক মনিরুজ্জামান ইউসুফ বলেন, আমরা অনেক স্থানে ওই প্রকল্প বাস্তবায়ন করে দেখেছি ভাঙ্গন থেকে এলাকা রক্ষা পেয়েছে। একই ভাঙ্গন থেকে উদ্ধার হওয়া জমিতে কৃষক বিভিন্ন ধরনের ফসল চাষ করছে। কুড়িগ্রামের রৌমারীতে ব্রহ্মপুত্র নদে আরো কয়েকটি স্থানে ওই প্রকল্প বাস্তবায়নের চিন্তা ভাবনা রয়েছে আমাদের। 

‌ব্রে‌কিং‌নিউজ/এএইচএস/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি