খুলনায় খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ

খুলনা ব্যুরো
২২ নভেম্বর ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৮:৪৫

খুলনায় খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ

খুলনার রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের ডোবা খাল খননে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের আওতায় ডোবার এ খালটি ঠিকাদারী প্রতিষ্ঠান জাহিদ কনস্ট্রাকশনের মাধ্যমে খনন কাজ চলছে।

স্থানীয়রা জানান, প্রায় ৫৫ বছর আগের মালিকানা জমির ওপর দিয়ে ১০ ফুট প্রস্থ বিশিষ্ট প্রায় আড়াই কিলোমিটার এ খালটি খনন হয়। পরবর্তীতে পানি উন্নয়ন বোর্ড এ খালটি খননের আওতায় এনে ২৪ ফুট মালিকানা জায়গা খালের নামে রেকর্ড করে নেয়। যার কোন ক্ষতিপূরণ জমির মালিকদের দেওয়া হয়নি। 

পরবর্তীতে আঠারো বেকী নদী শুকিয়ে মরা নদীতে পরিণত হয়। এদিকে গত পাঁচ বছর ধরে এসব এলাকার মরা নদীর স্রোতধারা ফিরিয়ে আনতে খনন কাজ শুরু হয়। সে মোতাবেক ঠিকাদারী প্রতিষ্ঠান জমির মালিকদের ১৯টি সেকশনে খাল খনন করা হবে বলে একটি নকশা দেখান। এতে প্রায় দেড়শ ফুট মালিকানা জমি খালের মধ্যে চলে যাচ্ছে। ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন শতাধিক জমির মালিক। ক্ষতিগ্রস্ত হচ্ছে পানের বরজ, ধানের ক্ষেত, আবাসস্থল, বনজ ও ফলজ গাছসহ শীতকালীন সবজির ক্ষেত। জমির মালিকদের ক্ষতি হচ্ছে কোটি কোটি টাকা। তারপরও আশায় বুক বেধেছিল ডোবা গ্রামের জনসাধারণ। যথাযথভাবে খালটি খনন হলে এ ক্ষতির হাত থেকে তারা রক্ষা পাবেন। 

এলাকাবাসীর অভিযোগ সিডিউলে উল্লেখিত কোন নিয়ম মানছে না ঠিকাদারী প্রতিষ্ঠান। সিডিউলে খাল খননের নির্ধারিত গভীরতা মোতাবেক খনন না করে দু’পাড়ের ওপরে মাটি ফেলে গভীরতা বেশি দেখানোর ছলচাতুরী করা হচ্ছে। বক্সারে ৫ ফুট জায়গা রাখার কথা থাকলেও রাখা হচ্ছে না বিন্দুমাত্র জায়গা।

এ ব্যাপারে জাহিদ কনস্ট্রাকশনের সত্বাধিকারী জাহিদুল ইসলাম বলেন, আমরা সরকারি জমির ওপর দিয়ে খাল খনন করছি। তবে খালের মাটি মালিকানা জমির ওপর ফেলা হচ্ছে। ক্ষতিগ্রস্ত জমির মালিকদের কোন ক্ষতিপূরণ দেওয়ার সুযোগ নেই বলে তিনি জানান। তিনি আরও বলেন, এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে রূপসা উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা ২২ নভেম্বর সকালে ঘটনাস্থলে গিয়ে সমাধান করে দিয়েছেন।

রূপসা উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান খালের কোথাও ৭০ফুট, কোথাও ৮০ ফুট আবার কোথাও এর থেকে বেশি চওড়া করে খাল খনন করছে। এতে খালের পার্শ্ববর্তী জমির মালিকরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন জনগণের ক্ষতি করে কোন উন্নয়ন কাজ করার ব্যাপারে প্রধানমন্ত্রীরও নিষেধ রয়েছে। তাই আমি তাদের বলে দিয়েছি ৪০ থেকে ৪৫ ফুটের বেশি এ খাল খনন করা যাবে না।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি