কেমন আছে লালন শাহ’র গ্রামের স্কুলটি

ঝিনাইদহ প্রতিনিধি
২ ডিসেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৩:২১ আপডেট: ০৫:১৪

কেমন আছে লালন শাহ’র গ্রামের স্কুলটি

আধ্যাত্মিক, সূফী ও মরমী গানের স্রষ্টা ফকির লালন শাহ’র জন্মস্থান ঝিনাইদহের হরিণাকুন্ডুতে তার নামে প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়টি চরম অবহেলিত। ৯০ দশকে গড়ে ওঠা চার কক্ষ বিশিষ্ট স্কুলটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কোমলমতি শিশুরা ঠিকমতো ক্লাস করতে পারছে না। মাঝে মধ্যেই তাদের মাথার ওপর ছাদ থেকে পলেস্তারা খুলে পড়ছে। এলাকার মানুষ বিদ্যালয়টিতে নতুন ভবনের দাবি জানালেও দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি।

সরেজমিনে দেখা গেছে, হরিণাকুণ্ড উপজেলার হরিশপুর গ্রামের উত্তর প্রান্তে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যার নাম লালন শাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই গ্রামের ফকির লালন শাহ জন্মগ্রহণ করেন। এ কারণে গ্রামবাসী তার নামেই স্কুলটি নামকরণ করেন।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুর রহিম জানান, এটা লালনের গ্রাম। এই গ্রামেই তিনি জন্মগ্রহন করেন। যে কারণে তার নামে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। তার নামে এই গ্রামে আরো একটি মাধ্যমিক বিদ্যালয়সহ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। যার বেশির ভাগই অবহেলিত। 

প্রধান শিক্ষক আব্দুর রহিম জানান, ১৯৮৭ সালে এলাকার কোমলমতি শিশুদের পড়ালেখার কথা চিন্তা করেন এলাকার কিছু শিক্ষানুরাগী। এই চিন্তা থেকে লালনের নামে প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। প্রথমে চাটাই দিয়ে ঘেরা একটি কক্ষে ক্লাস শুরু হয়। পরবর্তীতে ১৯৯৪ সালে ৪ লাখ ২০ হাজার টাকা ব্যায়ে চার কক্ষের একটি একতলা ভবণ নির্মাণ করে সরকার। যার একটি ছোট আর বাকি তিনটি তুলনামূলক বড় কক্ষ। ছোট কক্ষে অফিসের কাজ চলে, বাকি তিনটিতে ক্লাস নেওয়া হয়। 

প্রধান শিক্ষক আব্দুর রহিম জানান, ২০১৩ সালে তাদের বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়ছে। ভবনটি অনেক পুরনো হওয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রায়ই ছাদ থেকে পলেস্তারা খুলে পড়ে। ছাদ দিয়ে পানিও পড়তো। সম্প্রতি ছাদের ওপর জলছাদ করে নেওয়া হয়েছে।

তিনি বলেন, লালন শাহ এর নামে প্রতিষ্ঠান এতোটা অবহেলিত থাকবে এটা কেউ আশা করেন না।

এ বিষয়ে হরিনাকুণ্ড উপজেলা প্রাথমিক শিক্ষা কর্তকর্তা এস এম আব্দুর রহমান জানান, এ বিষয়টি তারা অবগত আছেন। বিদ্যালয়ের নতুন ভবন করার জন্য তাদের পক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। আশা করছেন দ্রুত কাজ শুরু করতে পারবেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি