বেড়ার নৌবন্দর ‘রাজঘাট’ উচ্ছেদ করলো বিআইডাব্লিউটিএ

আরিফ আহমেদ সিদ্দিকী, পাবনা
৯ ডিসেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৫:৫৬

breakingnews

পাবনার বেড়া উপজেলায় হুরাসাগর নদীর তীরে রাজঘাট নামের অবৈধ একটি নৌবন্দর উচ্ছেদ করেছে বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ। 

সোমবার (৯ ডিসেম্বর) সকালে উপজেলার বৃশালিকা ঘাটে নৌবন্দর উচ্ছেদ কার্যক্রম পরিচালিত হয়।

স্থানীয়রা জানান, অবৈধভাবে গড়ে উঠা এই নৌবন্দরের নিয়ন্ত্রণে ছিলেন পাবনা-১ (সাঁথিয়া-বেড়ার আংশিক) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামসুল হক টুকুর ভাই ও বেড়া পৌরমেয়র আব্দুল বাতেন। 

বিআইডাব্লিউটিএ সূত্র জানায়, সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত নৌ পরিবহণ মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয় অবৈধ এই নৌবন্দর। এ সময় সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাসহ বিপুল সংখ্যক পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তা এবং সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে অবৈধ নৌবন্দর থেকে ৯টি জাহাজ ও পণ্য খালাশে নিয়োজিত ৯ শ্রমিককে আটক করা হয়। 

খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় এক দশক আগে অবৈধভাবে পাবনার বেড়া উপজেলার বৃশালিকায় রাজঘাট নৌবন্দর প্রতিষ্ঠা করা হয়। বেড়া পৌর মেয়র প্রভাবশালী আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আব্দুল বাতেন এই ঘাট নিয়ন্ত্রণ করতেন। নৌবন্দর থেকে বিপুল টাকা আয় করলেও সরকার হারিয়েছে রাজস্ব। নৌবন্দরটি অপসারণে বিআইডব্লিউ এর পক্ষ থেকে নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ এ বিষয়টি বারবার  এড়িয়ে গেছে। সোমবার এটি উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় নৌবন্দরটি গুড়িয়ে দেওয়া হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ৩ হাজার টাকা করে জরিমানা করেন বিচারক।

সংশ্লিষ্ট বিষয়ে বিআইডাব্লিউটিএ’র চেয়ারম্যান মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ একাধিকবার অবৈধ নৌবন্দরটি অপসারণে সংশ্লিষ্টদের নোটিশ দিয়েছে। কিন্তু অবৈধ নৌবন্দর সংশ্লিষ্ট সে নোটিশের তোয়াক্কা না করে নৌবন্দরটি পরিচালনা করে আসছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মূখ্য হাকিমের নির্দেশে আমরা এই অবৈধ স্থাপনা উচ্ছেদ করছি। একই সাথে যারাই এর সাথে জড়িত তাদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে উপর্যুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।
 
মাহবুবুর রহমান আরও বলেন, নদীতে জাহাজসহ নৌ পরিবহণ সুষ্ঠুভাবে যাতায়াতের লক্ষ্যেই বিআইডাব্লিউটিএ তৎপর। কেউ অবৈধভাবে দখল ও অবৈধ স্থাপনা নির্মাণ করলে কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি