কক্সবাজারে আবার চালু হচ্ছে জন্ম নিবন্ধন কার্যক্রম

কক্সবাজার প্রতিনিধি
১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫৩ আপডেট: ০৪:৫৭

কক্সবাজারে আবার চালু হচ্ছে জন্ম নিবন্ধন কার্যক্রম

কক্সবাজারে অবশেষে বন্ধ হওয়া জন্ম নিবন্ধন চালু হতে যাচ্ছে। দীর্ঘ ২৮ মাস বন্ধ থাকার পর জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়া হচ্ছে। ফলে শিগগিরই শুরু হবে নিবন্ধন কার্যক্রম। সোমবার (১৩ জানুয়ারি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন। 

তিনি আরও জানান, রোহিঙ্গাদের কথা মাথায় রেখে কক্সবাজারে জন্ম নিবন্ধন সনদ প্রদানে কিছুটা কড়াকড়ি আরোপ করা হয়েছে। আগের মতোই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা সচিব সরাসরি জন্ম নিবন্ধন সনদ দিতে পারবেন না। উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি কমিটি আবেদনকারীদের জন্ম স্থান এবং জাতীয়তা যাচাই করে জন্ম নিবন্ধন সনদ প্রদান করবে।

২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে প্রতিবেশী দেশ মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয় প্রায় ৮ লাখ রোহিঙ্গা। পুরোনোসহ দেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১২ লাখ। আশ্রিত এসব রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন করার জন্য বন্ধ করে দেওয়া হয় কক্সবাজারসহ কয়েকটি জেলার অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম। এর মধ্যে কেটে গেছে প্রায় ২৮ মাস। কিন্তু এখনো সচল হয়নি অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম। এরই মধ্যে প্রায় ১১ লাখ ৪০ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন কার্যক্রম শেষ হয়েছে।

এদিকে দীর্ঘদিন ধরে কক্সবাজারে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় ভোগান্তির শেষ নেই স্থানীয়দের। ভোটার তালিকা হালনাগাদ থেকে শুরু করে চাকরির আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে জন্ম নিবন্ধন সনদ দরকার হওয়ায় দুর্ভোগ চরমে ওঠে সেবা প্রার্থীদের। এসব জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে কয়েক দফা চিঠি পাঠায় জেলা প্রশাসন। এরপরই জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি