শীতের হিমে স্বাদের পিঠা

মুহাজিরুল ইসলাম রাহাত
১৯ জানুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০১:১৯ আপডেট: ০১:২০

শীতের হিমে স্বাদের পিঠা

বাঙালির হাজার বছরের ইতিহাসের সঙ্গে মিশে আছে নিজস্ব খাদ্যাভ্যাস। যার একটি স্বতন্ত্র অনুষঙ্গ পিঠা-পুলি। শুধু খাবার হিসেবেই নয় লোকজ ঐতিহ্য এবং নারীসমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। শীত এলেই বাহারি পিঠার উপস্থাপন ও আধিক্য দেখা যায়। বাঙালির লোক ইতিহাস ও ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বহুকাল ধরে। এটি লোকজ ও নান্দনিক সংস্কৃতিরই বহি:প্রকাশ। তবে এ যাবতকালে অনেকটা হারিয়ে যেতে বসেছে বাঙালির হাজার বছরের পিঠার ঐতিহ্য। সময়ের স্রোতে এ যুগে সামাজিকতার ক্ষেত্রে পিঠার প্রচলন অনেকটাই কমে এসেছে।

তাই মুখরোচক খাবার হিসেবে পিঠার স্বাদ গ্রহণ ও জনসমক্ষে একে আরো পরিচিত করে তুলতে শহরে ও গ্রামে বিভিন্ন স্থানে শীতকে ঘিরে আয়োজন করা হয় পিঠা উৎসব। লোকজ এই ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে বাঙালির পিঠা পার্বণের আনন্দধারায় ১৮ থেকে ২১ জানুয়ারি সিলেটে প্রথমবারের মত শুরু হয়েছে চার দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব। নগরীর রিকাবীবাজারস্থ জেলা ক্রীড়া সংস্থা প্রাঙ্গণের বাস্কেটবল গ্রাউন্ডে শনিবার (১৮ জানুয়ারি) এ পিঠা উৎসবের উদ্বোধন করা হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ আয়োজিত এই পিঠা উৎসবে রয়েছে মোট ২৫টি স্টল। সিলেটের পিঠাতৈরির প্রতিষ্ঠানগুলো ছাড়াও স্টল বরাদ্দ নিয়েছেন ঢাকা, চট্টগ্রাম, রংপুর, ভৈরব, টাঙ্গাইল, ময়মনসিংহ ও মৌলভীবাজারের বিভিন্ন পিঠা-প্রতিষ্ঠান। এইসব স্টলে বর্ণিলভাবে সজ্জিত রয়েছে সেইসব অঞ্চলের ঐতিহ্যবাহী ও ভিন্ন ভিন্ন স্বাদ এবং জাতের পিঠা। 

সিলেটে শুরু হওয়া চার দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের প্রথম দিনে মেলা প্রাঙ্গণ ছিল দর্শনার্থীদের পদচারনায় মুখোর। মেলায় আসা বেশির ভাগই বয়সে তরুণ। এছাড়া ছোট-বড়, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সবাই এসেছেন পিঠা মেলায়।

শনিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, নানা অঞ্চলের বৈচিত্র্যময় পিঠার পসরা সাজিয়ে উৎসবে আগত দর্শনার্থীদের মনোযোগ কাড়ার চেষ্ঠা করছে পিঠা উৎসবে অংশ নেয় স্টলগুলো। প্রায় প্রতিটি স্টলেই তৈরি করা হচ্ছে গরম গরম পিঠা। টাটকা পিঠার স্বাদ নিতে চুলা থেকে নামার সঙ্গে সঙ্গেই পছন্দেও পিঠাটি খেয়ে ফেলছেন পিঠাপ্রেমীরা।

হৃদয় হরণ, ডিম সুন্দরী, বিবি খানা, চালতা পাতা, জামাই পিঠা, গোলাপসহ মজার মজার নামের সব পিঠার দেখা মিলল এসব স্টলে। নামের মতো এসব পিঠা দেখতেও নজরকাড়া। রয়েছে মালপোয়া, তালের পিঠা, তেল পিঠা, দুধ পুলি, ভাপা, চিতই, ডিম পিঠা, নুনবড়া, নকশি পিঠা, মুগ পাকন, পাটিসাপটা, ফুল পিঠা, রস পাকন, সিদ্ধপুলি, মিষ্টিপুলি লবঙ্গ লতিকা পিঠা। দেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী সব পিঠার আয়োজন রয়েছে এখানে।

তৃণমূল পিঠাঘরের নারী উদ্যোক্তা বিলকিস নূর জানান, তাদের স্টলে প্রায় ২০-২৫ পদের পিঠা রয়েছে। এসব পিঠার মূল্য ৫টাকা থেকে শুরু করে ৬০টাকা পর্যন্ত। তার স্টলে সাজিয়ে রাখা পিঠাগুলের মধ্যে রয়েছে দুধ চিতই, সুজির পাপন, মালপোয়া, পাখিপিঠা, রসপাকন, সিদ্ধপুলি, মিষ্টিপুলি, লবঙ্গলতকাসহ হরেক নামের পিঠা।

সন্দেশ পিঠাঘরের উদ্যোক্তা সুতপা চৌধুরী জানান, তাদের স্টলে প্রায় ১৫ পদের পিঠা রয়েছে। স্টলে সাজিয়ে রাখা পিঠাগুলের মধ্যে কিরের পিঠা, দুধ চিতই, নারিকেলের পাকুরা, সেমাই নাড়ু অন্যতম।

সামায়রা পিঠা ঘরের উদ্যোক্তা শারমিন জানান, তাদের স্টলে প্রায় ৩০ পদের পিঠা রয়েছে। এসব পিঠার মূল্য ৫টাকা থেকে শুরু করে ৬০ টাকা পর্যন্ত। স্টলে সাজিয়ে রাখা পিঠাগুলের মধ্যে বেনি পিঠা, চিকেন ক্রুন, মাছ পিঠা, দুধ পুলি, ভাপা, চিতই, ডিম পিঠা, নুনবড়া, নকশি পিঠা, মুগ পাকন অন্যতম।

সিলেটী পিঠার স্টল গ্রাসরুট’র সালমা বেগম জানান, তাদের স্টলে সিলেটী আসকে পিঠা, কাপকেক, গোকুল পিঠা, চুঙ্গাপুড়া পিঠা, তিরামিসু, তুশা শিন্নি, নকশি পিঠা, পাটিসাপটা, পুলি পিঠা, প্লাম কেক, ভাপা পিঠা, মালপোয়া, মেরিঙ্গু ও স্টলেনসহ নানা পদের পিঠা রয়েছে।

সিলেটের বিভিন্ন রকমের পিঠার পাশাপাশি রয়েছে রংপুর, ঢাকা, টাংগাইল, ময়মনসিংহ, চট্টগ্রাম ও মৌলভীবাজার অঞ্চলের হরেক রকমের পিঠা। উৎসবের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসবস্থলের উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হচ্ছে নাচ, গান, আবৃত্তি ও পথনাটকসহ নানা ধরনের সাংস্কৃতিক কার্যক্রম। এতে দেশের বিভিন্ন অঞ্চেলের শিল্পীদের পাশাপাশি অংশ নিচ্ছেন সিলেটের সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল শিল্পীরা। রয়েছে আবৃত্তি, নৃত্য, সঙ্গীত, পথনাটক, দলীয় নাটক ও বাউল গানসহ নানা সাংস্কৃতিক আয়োজন।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি