পুকুরে গেল সিসিকের ৭০ লাখ টাকা!

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট
২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ০৩:১৯

পুকুরে গেল সিসিকের ৭০ লাখ টাকা!

পুকুর সংস্কার কাজে অনিয়মের অভিযোগ উঠেছে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) বিরুদ্ধে। নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের রায়নগর সোনারপাড়া জামে মসজিদ পুকুরের গার্ড ওয়াল এসএস রেলিং ও মাটি ভরাটকাজে অনিয়মের এমন সত্যতা পাওয়া গেছে। এজন্য অপরকল্পিতভাবে পুকুর খনন ও নিম্নমানের কাজকে দায়ী করছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা গেছে, পুকুরের পাড় ধসে ‘রুয়াদ ভিউ’ ও দক্ষিণ পাশের রাস্তা ভেঙে পড়ার আশঙ্কায় কয়েকজন শ্রমিক ফের পুকুরের মাটি ফেলছেন। পূর্ব ও উত্তর পাশের আরসিসি ওয়ালের ভাঙা জায়গায় কোন রডের ব্যবহার নেই। তবে সিটি করপোরেশনের প্রকৌশলীদের দাবি, আরসিসি ওয়ালের স্থায়িত্ব ও শক্তি বাড়ানোর জন্য জয়েন্টে রড ব্যবহার করা হয়নি। দেখা গেছে জয়েন্টের উভয়পাশের ওয়ালই ধসে পড়েছে।

এছাড়া পুকুরের উত্তর পাশের রাস্তার মাঝামাঝি ফাটল দিয়ে ধসে পড়েছে। ওই রাস্তায়ও কোন রডের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। রাস্তাটির কোথাও পাঁচ ইঞ্চি আবার কোথাও তিন ইঞ্চি ঢালাই ছিল।

জানা গেছে, ২০১৮ সালে পুকুর সংস্কারের কাজটি পায় পিনু অ্যন্ড কানু নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। পরে তৎকালীন কাউন্সিলর দিনার খান হাসু ওই প্রতিষ্ঠানের কাছ থেকে কিনে নিয়ে নিজে কাজটি করান। অভিযোগ রয়েছে সিটি করপোরেশনের দুর্নীতিবাজ প্রকৌশলীদের ম্যানেজ করেই দায়সারাভাবে কাজটি করেন দিনার খান হাসু।

সূত্রে জানা গেছে, মেয়র আরিফুল হক চৌধুরীর এক ঘনিষ্ঠজন এবং দিনার খান হাসু মিলে এই প্রকল্পের কাজটি করেন। মূলত এ কারণেই এই কাজের ব্যাপারে নীরব ছিলেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। যদিও মেয়র অরিফুল বিষয়টি অস্বীকার করেছেন। দিনার খান হাসু দেশে বাইরে থাকায় এ ব্যাপারে তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

সিসিক সূত্র জানায়, ৭০ লাখ টাকা ব্যয়ে রায়নগর সোনারপাড়া জামে মসজিদ পুকুরের গার্ড ওয়াল এসএস রেলিং ও মাটি ভরাট কাজ করানো হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে এ কাজের উদ্বোধন করেন মেয়র আরিফুল হক চৌধুরী ও তৎকালীন স্থানীয় কাউন্সিলর দিনার খান হাসু। দু’বছর পর একই পুকুর সংস্কার কাজের উদ্যোগ নেয় সিটি করপোরেশন।

গত বুধবার রাতে এক্সেভেটর লাগিয়ে ঠিকাদার মিজান আজিজ সুইট পুকুর থেকে মাটি উত্তোলন শুরু করেন। কিছু মাটি তোলার পরই পুকুরের পূর্ব ও উত্তর পাশের আরসিসি গার্ডওয়ালসহ রাস্তা ধসে পড়ে। একই সঙ্গে দক্ষিণ পাশের ‘রুহাদ ভিউ’ নামক বহুতল ভবনের ওয়ালের পাশ ঘেঁষে দেখা দেয় ফাটল। পুকুরের দক্ষিণ ও পশ্চিম পাশের রাস্তায়ও আড়াআড়িভাবে ফাটল দেখা দেয়। স্থানীদের অভিযোগ অপরকল্পিতভাবে খনন ও নিম্নমানের কাজের জন্য এমন ঘটনা ঘটেছে।

এদিকে সিটি করপোরেশনের প্রকৌশলীরা এ দুর্ঘটনার জন্য পুকুর থেকে মাটি উত্তোলনকারী মিজান আজিজ সুইটকে দোষছেন। তাদের অভিযোগ, পুকুর থেকে বেশি পরিমাণে মাটি উত্তোলন করায় এ দুর্ঘটনা ঘটেছে। 

তবে খোঁজ নিয়ে জানা গেছে, মিজান আজিজ সুইট ওই পুকুর সংস্কারের কাজের অফিসিয়াল ঠিকাদার নয়। মেয়র আরিফুল হকের ঘনিষ্টজন হিসেবেই তিনি ওই কাজ করছিলেন।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান দেশের বাইরে থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, তিনি বিষয়টি শুনেছেন। এ ব্যাপারে কোন তদন্ত কমিটি গঠন করা হবে কি না? এমন এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমি বিষয়টি শুনেছি। এর বেশি আর কিছু বলতে পারবো না।

সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখতে শিগগিরই একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, উন্নয়ন কাজ নিয়ে অনিয়মের এমন অভিযোগ হরহামেশাই শোনা যায়। অপরিকল্পিত ও নিম্নমানের কাজের জন্য সরকারি বরাদ্দের টাকা সঠিকভাবে জনগনের কোন কাজে আসছে না।

তিনি বলেন, সিটি করপোরেশন অবশ্যই এর দায় এড়াতে পারে না। শিগগিরই একটি তদন্ত কমিটি গঠন করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানান নাগরিক সমাজের এই প্রতিনিধি।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি