৩০ বিদেশি নাগরিক মানছে না হোম কোয়ারেন্টাইন

মনির ফয়সাল, চট্টগ্রাম
২৪ মার্চ ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১০:২৫

৩০ বিদেশি নাগরিক মানছে না হোম কোয়ারেন্টাইন

চট্টগ্রাম নগরীর অভিজাত এলাকা খুলশীতে বিভিন্ন দেশের নাগরিকের বসবাস। অবাধে তারা নগরীর বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। যেখানে সরকার করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করছে।  সেখানে হোম কোয়ারেন্টাইন মানছে না এই বিদেশি নাগরিকরা।

মঙ্গলবার (২৪ মার্চ) বিদেশি নাগরিকদের হোম কোয়ারেন্টাইন বাধ্য করতে  জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এ অভিযোগ পরিচালনা করেন। 

অভিযানে দেখা যায় যে, খুলশী এলাকায় ৩০ জনের অধিক বিদেশি নাগরিক মার্চ মাসে দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া,  কানাডা, যুক্তরাষ্ট্র, চীন থেকে এসেছেন। অধিকাংশ প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন মানছেন না। বিগত ১১  মার্চ থেকে আকিরো সাইতো নামক জাপানিজ নাগরিক বাংলাদেশে আসেন। ইমিগ্রেশনের তথ্যানুযায়ী জাপানিজ নাগরিকের বাংলাদেশে অবস্থানের ঠিকানা  উত্তর খুলশী এলাকার ২ নং রোডের ৬১/সি নং বাসায় এসে দেখা যায় তিনি বাসায় নাই।

বাসার কেয়ারটেকার এবং স্থানীয়দের কাছে থেকে জানা যায় যে, তিনি নাকি জাপান থেকে এসেই নিয়মিতভাবে চট্টগ্রাম ইপিজেডে কর্মস্থল (গার্মেন্টস ফ্যাক্টরি, সেকশন-৭) এ যাতায়াত করছেন। 

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, ওই বাড়িতে আরো জাপানিজ নাগরিক বসবাস করছেন। বাসাটিতে  তাৎক্ষণিকভাবে লালা পতাকা টাঙ্গিয়ে দেয়া হয়েছে। এর পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই নাগরিকের নাম-পরিচয় সহ রেড স্টিকার লাগিয়ে দেয়া হয়েছে। স্থানীয় খুলশী থানাকে জাপানি নাগরিকের বিষয়ে নজরদারি করতে বলা হয়েছে। 

খুলশীর ২নং রোডের ১২/২ নং বাসায় গিয়ে দেখা যায় সেখানে দক্ষিণ কোরিয়ান রেস্টুরেন্ট পরিচালিত হচ্ছে। দক্ষিণ কোরিয়ান   নাগরিক সি জং কিম যিনি বিগত ১৫ মার্চ বাংলাদেশে এসেছেন তার ঠিকানা দেওয়া আছে এই রেস্টুরেন্টের। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, তিনিও এ ঠিকানায় হোম কোয়ারেন্টাইনে নেই। কেয়ারটেকার কাছ থেকে জানা যায়, তিনি মাঝে মধ্যে এ রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করতে আসেন। হোম কোয়ারেন্টাইন মানছেন না। 

স্থানীয় লোকজন ও প্রতিবেশীদের তথ্যমতে, এ রেস্টুরেন্টে প্রচুর জাপানি-কোরিয়ান-চাইনিজদের আনা গোনা। এ রেস্টুরেন্টের কোরিয়ান ম্যানেজার ও মালিককে রেস্টুরেন্ট তাৎক্ষণিকভাবে বন্ধের নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, খুলশী থানার ওসিকে রেস্টুরেন্ট বন্ধের বিষয়টি মনিটরিং করতে নির্দেশ দেয়া হয়েছে।

নগরীর খুলশী এলাকায় বিদেশী নাগরিকগণ হোম কোয়ারেন্টাইন মানতে অবহেলা করছেন। যে সকল বিদেশি নাগরিকগণ হোম কোয়ারেন্টাইনে অবহেলা করছেন তাদের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের  মাধ্যমে সংশ্লিষ্ট দেশের দূতাবাস গুলোকে অবহিত করা হবে। খুলশী এলাকায় বিদেশি নাগরিকদের যত্রতত্র ঘোরাফেরার ক্ষেত্রে স্থানীয় থানার পক্ষ থেকে নজরদারি বাড়ানো হয়েছে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি