এখন থেকে সিলেটে হবে করোনা পরীক্ষা

সিলেট প্রতিনিধি
৩০ মার্চ ২০২০, সোমবার
প্রকাশিত: ০৩:২৪

এখন থেকে সিলেটে হবে করোনা পরীক্ষা

দেশে করোনা রোগী শনাক্তের পর থেকে প্রবাসী অধ্যূষিত সিলেটকে ঝুঁকিপূর্ণ অঞ্চল বলে ধারণা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর পর থেকেই সিলেটে রোগ শনাক্তের পরীক্ষাগার (ল্যাব) স্থাপনের দাবি উঠে। সামাজিক মাধ্যম সহ বিভিন্ন মহল থেকে ল্যাব স্থাপনের জোরালো দাবি তোলা হয়। তবে আশার কথা হলো এরই মধ্যে সিলেটে ল্যাব স্থাপনের প্রক্রিয়া শুরু করেছে স্বাস্থ্য অধিদফতর।

জানা গেছে, সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষার জন্য একটি বিশেষায়িত ল্যাব স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ সোমবার (৩০ মার্চ) ল্যাবের প্রয়োজনীয় মেশিন ও যন্ত্রপাতি নিয়ে প্রশিক্ষিত লোকজন সিলেটে আসবেন। আগামী সপ্তাহ থেকে সিলেটেই করোনা পরীক্ষা করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ব্রেকিংনিউজকে এ তথ্য জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায়।

তিনি বলেন, ময়মনসিংহে যে টিম করোনা ল্যাব স্থাপনের কাজ করছে সেই টিম আজকে ঢাকায় যাবে। সোমবার মেশিন ও যন্ত্রপাতি নিয়ে তাদের সিলেটে আসার কথা রয়েছে। তারা মেশিনটি টেস্ট করে ওসমানী হাসপাতালে কর্মরতদের ট্রেনিং দেবে। আশা করছি সপ্তাহখানেকের মধ্যে আমরা এ ল্যাবের কার্যক্রম শুরু করতে পারবো।

এতদিন সিলেটে ল্যাব না থাকায় করোনা সন্দেহভাজন রোগীদের রক্ত, ঘাম ও মুখের লালার নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হতো। পরীক্ষা শেষে ই-মেইলে সে রিপোর্ট জানিয়ে দেয়া হতো।

উল্লেখ্য, দেশে একমাত্র জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হতো। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, ঢাকায় জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতাল এবং চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি