চট্টগ্রামে ডাক্তার-নার্সসহ ন্যাশনালের তালিকায় ২৩ নাম

মনির ফয়সাল
৪ এপ্রিল ২০২০, শনিবার
প্রকাশিত: ১০:০১ আপডেট: ১০:০৩

চট্টগ্রামে ডাক্তার-নার্সসহ ন্যাশনালের তালিকায় ২৩ নাম
ছবি: প্রতীকী

চট্টগ্রামে ৬৭ বছর বয়সী এক ব্যক্তির শরীরে করোনা ভাইরাস সনাক্ত করা হয়েছে। বন্দরনগরীতে এই প্রথম করোনা রোগী নগরীর ন্যাশনাল হাসপাতাল ও পরে জেনারেল হাসপাতালে ভর্তি হন। এরই প্রেক্ষিতে ন্যাশনাল হাসপাতালের ৩ জন ডাক্তার ও ২০ জন নার্স-ওয়ার্ড বয়ের তালিকা করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা সনাক্ত হওয়া ব্যক্তি গত ৩০ মার্চ সন্ধ্যায় নগরীর ন্যাশনাল হাসপাতালে ভর্তি হন। হাসপাতাল কর্তৃপক্ষ প্রথমে তাকে ভর্তি করতে অপারগতা জানায়। পরে স্থানীয় এক যুবলীগ নেতার ধমকে ওই ব্যক্তিকে ভর্তি করানো হয়। ওই রোগী এরপরের দু’দিন ওই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন।

চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির ব্রেকিংনিউজকে জানান, করোনায় শনাক্ত হওয়া ব্যক্তির মেয়ে ও তার শাশুড়ি ১৩ মার্চ সৌদি আরব থেকে দেশে ফেরেন। তারা ন্যাশনাল হাসপাতালে ওই রোগীকে দেখতে গিয়েছিলেন। তবে তারা তাকে দেখতে পারেননি। এজন্য ন্যাশনাল হাসপাতাল লকডাউন হবে না।

তিনি বলেন, ‘ওই সময় যে ডাক্তাররা রোগীকে দেখেছেন তাদের আলাদা করে রাখা হয়েছে। আমরা এটাও জেনেছি, ডাক্তাররা রোগী দেখার সময় পিপিই পরা ছিলেন।’

ডা. হাসান বলেন, ‘তবে ওই রোগী সেখানে অবস্থান করেননি। সেখান থেকে চলে যান পার্কভিউ হাসপাতালে। কিন্তু শ্বাসকষ্ট হচ্ছে শুনে ওখানে তাকে ঢুকতে দেয়া হয়নি। পরে ১ এপ্রিল তাকে জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।  গত তিনদিন যাবত তিনি সেখানে চিকিৎসাধীন আছেন।’

এ বিষয়ে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ন্যাশনাল হাসপাতাল লকডাউন হবে না। বরং যে ডাক্তাররা তাকে চিকিৎসা দিয়েছেন তাদেরকে কোয়ারান্টাইনে পাঠানো হবে। ওইদিন যারা ডিউটিতে ছিলেন তাদের তালিকা নিয়ে গেছে পুলিশ।

এ বিষয়ে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দীন ব্রেকিংনিউজকে জানান, করোনা সনাক্ত হওয়া ব্যক্তি যেদিন ন্যাশনাল হাসপাতালে এসেছেন ওইদিনের ডাক্তার, নার্স আর ওয়ার্ডবয়ের তালিকা নেয়া হয়েছে। আমরা ২৩ জনের তালিকা পেয়েছি। তার মধ্যে তিনজন ডাক্তার আর ২০ জন নার্স ও ওয়ার্ডবয়।

ন্যাশনাল হাসপাতালের ডাক্তার ও নার্স পাশাপাশি অন্য কোনও হাসপাতালে চাকরি করে কি-না এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘তালিকায় দুই-একজন আছেন, যারা ন্যাশনাল হাসপাতালের পাশাপাশি অন্য হাসপাতালেও চাকরি করেন।’

ন্যাশনাল হাসপাতাল সূত্রে জানা যায়, কোয়ারেন্টাইন তালিকায় থাকা দুই জন ডাক্তার ন্যাশনাল হাসপাতালের পাশাপাশি নগরীর আগ্রাবাদের ইসলামী ব্যাংক হাসপাতালেও চাকরি করেন। এছাড়া একজন নার্সও রয়েছেন যিনি ইসলামী ব্যাংক হাসপাতালে চাকরি করছেন।

এদিকে ডা. মিনহাজুর রহমান নামে চট্টগ্রামের একজন চিকিৎসক ফেসবুকে বিষয়টি নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। স্ট্যাটাসে তিনি ন্যাশনাল হাসপাতালের বিষয়ে ইঙ্গিত করে আক্রান্ত ব্যক্তির মাধ্যমে কমিউনিটি ট্রান্সমিশনের বিষয়টি তুলে ধরেন।

তিনি স্ট্যাটাস বলেন, ‘এ রোগী চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তির পূর্বে নগরীর মেহেদীবাগস্থ একটি বড় ক্লিনিকে ভর্তি ছিলেন, একজন স্বনামধন্য চিকিৎসকের অধীনে। তিনি কাতালগঞ্জস্থ আরেকটি বড় বেসরকারি ক্লিনিকের জরুরি বিভাগেও চিকিৎসাপ্রার্থী হয়েছিলেন।’

সংশ্লিষ্টরা বলছেন, ন্যাশনাল হাসাপাতালে কর্মরত ডাক্তার-নার্সরা যদি সংক্রমিত হন, সেক্ষেত্রে ইসলামী ব্যাংক হাসপাতালের ডাক্তার-নার্সরাও তাদের মাধ্যমে সংক্রমিত হয়ে থাকতে পারেন।

প্রসঙ্গত, শুক্রবার (৩ এপ্রিল) রাতে ওই রোগীর শরীরে করোনা শনাক্ত করা হয়। এরপর দামপাড়া এলাকার ছয়টি ভবন ও সাতকানিয়া এলাকার পুরানগড় গ্রামে রোগীর মেয়ের বাড়িও লকডাউন করে দেয়া হয়। 

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার পুরানগড় ইউনিয়নের ৪নং ওয়ার্ডের একটি অংশ লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। করোনা শনাক্ত হওয়া ওই ব্যক্তির মেয়ের শ্বশুরবাড়ি ওই ইউনিয়নে। তার স্বামীও সৌদিপ্রবাসী। কিছুদিন আগে সৌদি আরব থেকে ওমরাহ পালন করে এসেছেন করোনা ‘পজিটিভ’ দামপাড়ার ওই ব্যক্তির মেয়ে ও তার শাশুড়ি। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি