এসএসসিতে খুলনায় পাসের হার ৯২.৬৬ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা
৩১ মে ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:২৬

এসএসসিতে খুলনায় পাসের হার ৯২.৬৬ শতাংশ

এ বছর এসএসসিতে খুলনা জেলায় পাসের হার ৯২ দশমিক ৬৬ শতাংশ। এ জেলার ৩৮৮টি বিদ্যালয় ২৪ হাজার ৩৩৫জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাস করেছে ২২ হাজার ৫৪৮ জন।

যশোরে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, বোর্ড থেকে প্রতিবছর জেলা ভিত্তিক পরীক্ষার ফলাফলও তৈরি করা হয়। এ বছর যশোর শিক্ষা বোর্ডের অধীন ১০ জেলার মধ্যে গড় পাসের হার নিয়ে দ্বিতীয় রয়েছে খুলনা জেলা।

এ জেলা থেকে এসএসসিতে ৩৮৮ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিল। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ হাজার ৩৩৫জন। যার মধ্যে ১২ হাজার ১৮০ জন ছেলে ও ১২ হাজার ২৯৬ জন মেয়ে ছিল। পরীক্ষায় মোট পাস করেছে ২২ হাজার ৫৪৮ জন। যার মধ্যে ১১ হাজার ১৭৬ জন ছেলে ও ১১ হাজার ৩৭২ জন মেয়ে পাস করেছে।
 
চলতি বছর যশোর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে রেকর্ড সৃষ্টি হয়েছে। গত বছরের তুলনায় এবার প্রায় ৪ হাজার বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৯৪৮। তবে বোর্ডে পাসের হার কিছুটা কমেছে। এ বছর পাসের হার ৮৭ দশমিক ৩১ ভাগ। গতবছর এ সংখ্যা ছিল ৯০ দশমিক ৮৮। রবিবার প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে।
 
ফলাফলের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, এ বছর মেধাবীরা অনেক ভাল করেছে। এজন্য জিপিএ-৫ প্রাপ্তি অনেক বেড়েছে। এ বছর স্কুলগুলো থেকে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের মূল পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়নি। বোর্ড এ বিষয়ে কঠোর ছিল। ফলে যোগ্যরাই এসএসসি পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সুযোগ পেয়েছে এবং উত্তীর্ণ হয়েছে।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি