নমুনা জমা সাড়ে ৯ হাজার, সাড়া নেই অপেক্ষার

স্টাফ করেসপন্ডেন্ট,রংপুর
২ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:২৫

নমুনা জমা সাড়ে ৯ হাজার, সাড়া নেই অপেক্ষার

রংপুর মেডিকলে কলেজে স্থাপিত করোনা ভাইরাস শনাক্তে পিসিআর ল্যাবে নমুনা ও ফল পেতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন করোনা রোগীরা। একটি মাত্র ল্যাবে প্রতিদিন দুই শিফটে ১৮৮টির বেশি নমুনা পরীক্ষা সম্ভব হচ্ছে না। এ জন্য প্রতিদিন বাড়ছে নমুনার জট। এরই মধ্যে সংগৃহিত সাড়ে ৯ হাজার জনের নমুনা আটকে রয়েছে। জমা পড়া নমুনা ঢাকায় নিয়ে পরীক্ষার অনুরোধ জানিয়ে আইইডিসিআরকে চিঠি দেয়া হলেও তাদের পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। যে কারণে করোনার ফলাফল জানতে অপেক্ষার সময় আরও বাড়ছে। 

ভুক্তভোগীদের অভিযোগ, করোনা পরীক্ষার নমুনা দেয়া ও ফল প্রাপ্তি নিয়ে তাদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেক ভোগান্তির পর নমুনা দিতে পারলেও ফল পেতে পড়তে হচ্ছে আরেক বিড়ম্বনায়। ন্যূনতম ৭ দিন থেকে ১৩দিনও অপেক্ষা করতে হচ্ছে। আবার নমুনা দেয়ার পর সন্দেহভাজনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হলেও তা নিশ্চিত করার কোন প্রচেষ্টা নেই। ফলে নমুনা জমা দেয়া ব্যক্তিদের স্বাভাবিক চলাফেরার মাধ্যমে সংক্রমণের ঝুঁকি কেবল বাড়ছে। 

ভুক্তভোগী কয়েকজন বলেন, টেস্ট করতে সময় লাগছে। এরপর করোনা পজিটিভ না নেগেটিভ সেটা বুঝতেও সময় লাগছে। এতে করে বাড়ছে সংক্রমণের ঝুঁকি।

রমেক সূত্রে জানা গেছে, গত ৪ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট সাড়ে ১২ হাজার নমুনা পরীক্ষা করে ১ হাজার ২৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সাড়ে ৯ হাজার নমুনা এখনও জমা পড়ে আছে ল্যাবরেটরিতে। এসব নমুনা ঢাকায় নিয়ে পরীক্ষার আবেদন করে এখনও সুরাহা হয়নি।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নূরন্নবী লাইজু বলেন, ১ কোটি মানুষের মাঝে শুধু ১৮৮টি পরীক্ষা খুবই অপ্রতুল। প্রতিদিন কমপক্ষে ৩০০ জন করে আসে, অতিরিক্তগুলো আমাদের কাছে আছে।

রংপুরের সিভিল সার্জন হিরম্ব কুমার রায় বলেন, জেলায় করোনাভাইরাসে ১৩ জন মারা গেছেন। এর মধ্যে ৯ জনের করোনা নিশ্চিত হয়েছেন মৃত্যুর পর সংগৃহীত নমুনা থেকে। রংপুরে আরও একটি পিসিআর ল্যাব স্থাপন করা হলে আমরা এই সমস্যা থেকে বেরিয়ে আসতে পারব।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি