১৫ বছর পর পর ভয়াবহ বন্যা

সেলিম আহমদ তালুকদার, সুনামগঞ্জ
২ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:৪৩

১৫ বছর পর পর ভয়াবহ বন্যা

২০০৪ সাল। সুনামগঞ্জে ভয়াবহ বন্যা দেখা দেয়। শহরে কিংবা গ্রামে প্রায় প্রতিটি বাড়ি ছিল পানিতে নিমজ্জিত। জল জোটের এ শহরে নৌকা দিয়ে যাতায়াত করতে হত। সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ নৌকা নিয়ে শহরে দুর্গতদের পাশে হাত বাড়িয়েছিলেন। এ সময় সাথে ছিলেন সাবেক পৌর মেয়র মরহুম আয়ুব বখত জগলুল, সাবেক আওয়ামী লীগ নেতা মরহুম গোলাম রব্বানী। এক সঙ্গে তাদের নৌকায় ঘুরে বেড়ানোর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। তখন হাওর বেষ্টিত এ জেলায় ফসলাদি, গবাদিপশু, মৎস্য গাছপালা, বাড়িঘর পানিতে তলিয়ে ব্যাপক ক্ষতি হয়। 

এখন ২০২০ সাল। শহরে নৌকা দিয়ে যাতায়াত করতে হচ্ছে। হুবহু চিত্রের মিল পাওয়া যাচ্ছে এবারের বন্যায়ও। ক্ষতিগ্রস্থ হয়েছে অনেকটা আগের মতই। হিসাব করে করে দেখা গেছে ১৬ বছর পর আবার জেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। 

অনেকের চোখে দেখামতে এবারের বন্যাকে ২০০৪ সালের বন্যার সাথে তুলনা করেছেন। জেলা আইনজীবী সমিতির সাবেকসহ সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট শামস উদ্দিন এক সমীক্ষা শেষে তার ফেসবুক ওয়ালে বন্যার সাল উল্লেখ করে ১৫ বছর পর পর বন্যার চমৎকার একটি তথ্য উল্লেখ করেছেন।

তিনি লিখেছেন জেলার বড় বড় বন্যার মধ্যে উল্লেখযোগ্য হল ১৯৬০, ১৯৭৪, ১৯৮৮, ২০০৪ এবং এ বছরের ২০২০। ১৯৬০ থেকে ১৯৭৪ ব্যবধান ১৪ বছর। ১৯৭৪ থেকে ১৯৮৮ ব্যবধানও ১৪ বছর। ১৯৮৮ সাল থেকে ২০০৪ এর ব্যবধান ১৬ বছর। আবার ২০০৪ সাল থেকে ২০২০ এর ব্যবধান ১৬ বছর। এ চিত্র থেকে তিনি হিসাব করে বের করেছেন গড়ে প্রতি ১৫ বছর পর পর হাওরের এ জেলায় বড় বন্যা দেখা দেয়। 

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি