সাহায্য দেয়নি সরকার, নিজেরাই করছে রাস্তার সংস্কার

দীপক সরকার, বগুড়া
৬ জুলাই ২০২০, সোমবার
প্রকাশিত: ০৬:২৫

সাহায্য দেয়নি সরকার, নিজেরাই করছে রাস্তার সংস্কার

দীর্ঘদিন সংস্কারের অভাবে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে নানা দুর্ভোগ পোহাতে হয় গ্রামবাসীর। স্থানীয় সরকার থেকে বেশ কয়েকবার রাস্তাটি সংস্কার করে দিলেও টিকসই না হওয়ায় রাস্তাটিতে নানা খানা-খন্দকের শেষ নেই। সামান্য বৃষ্টির পানি জমেই চলাচল অনুপযোগী হয়ে পড়ে বগুড়ার শেরপুরের শাহবন্দেগী ইউনিয়নের খন্দকারটোলা-উচরং আঞ্চলিক সড়কটির অনেক অংশ। এতে নানা দুর্ভোগে ১২ গ্রামের মানুষ। সাড়ে ৮০০ মিটার সড়ক নিজস্ব অর্থায়নে সংস্কার কাজে হাত দিলেন ভুক্তভোগী গ্রামবাসী। নিজেদের চাঁদার ১০ লাখ টাকা বিনিয়োগ করে ভঙ্গুরদশা সড়কটি সংস্কারের কাজ শুরু করেছেন বলেও জানান সচেতন মহল।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শাহবন্দেগী ইউনিয়নের খন্দকারটোলা-উচরং আঞ্চলিক সড়কের ভঙ্গুরদশা ৩টি অংশের মধ্যে খন্দকারটোলা-মাজারগেট, বাংলালিংক টাওয়ার- প্রাথমিক বিদ্যালয়-ফজলুর মোড় এলাকার প্রায় সাড়ে ৮০০ মিটার সড়কটি সংস্কারে স্বেচ্ছাশ্রমে কাজ করছে কয়েকজন শ্রমিক। তবে এ সড়ক সংস্কারে সচেতন এলাকাবাসীদের মধ্যে নূরুল ইসলামকে আহবায়ক ও খন্দকার ওসমান গনিকে সদস্য সচিব করে ৩৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

সড়ক সংস্কার কমিটির অন্যতম সদস্য আবদুল ওহাব বলেন, সড়কটি সংস্কারের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের কাজে সহযোগিতা চেয়েছেন। কিন্তু সহযোগিতা না পেয়ে গ্রামের মানুষজন এই সংস্কারের কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তারা চাঁদা তুলে তহবিল সংগ্রহ করে গত বুধবার থেকে এই সংস্কারকাজ শুরু করেছেন।

খন্দকারটোলা গ্রামের ভুক্তভোগী নূরুল ইসলাম বলেন, এই সড়কের ওপর দিয়ে যাতায়াত করে খন্দকারটোলাসহ আরও ১২টি গ্রামের মানুষ। ওই সব গ্রামের সড়কের পাশে রয়েছে ১৩টি রাইস মিল, দেড় হাজার চাতাল এবং ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান। এই সড়ক দিয়ে অন্তত ৩০ হাজার পরিবারের লোকজনের নিয়মিত চলাচল করতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন নারী বলেন, তাদের বাড়ির কোনো নারী অসুস্থ হলে তাকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া সম্ভব হয় না। গ্রামবাসীর টাকায় এই রাস্তাটি সংস্কার শুরু করার মধ্যে দিয়ে হয়তো তাদের দুশ্চিন্তা দূর হবে।

ওই সড়ক সংস্কারকাজে নিয়োজিত শ্রমিক খাদেমুল ইসলাম বলেন, সড়কটির অন্তত সাড়ে ৮’ শ মিটার সংস্কার করা হবে। সড়কের এই অংশে বিগত সময়ের পিচপাথরের পাকা উঠে গর্ত হয়ে রয়েছে। গর্তের গভীরতা প্রায় ৫ থেকে ১৮ ইঞ্চি। এই স্থানে সামান্য বৃষ্টির পানি জমেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাই সড়কের অংশের দুই পাশে উঁচু করে ইটের দেয়াল তুলে অন্তত দেড় ফুট বালু ফেলা হচ্ছে। 

এ ব্যাপারে শাহবন্দেগী ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মাহমুদুল হাসান লিটন বলেন, ছয় বছর ধরে সড়কটিতে যাতায়াত নিয়ে দুর্ভোগে রয়েছেন গ্রামবাসী। সড়কে জমে থাকা পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। এ নিয়ে জনদুর্ভোগ বেড়েই চলছে। সড়কের খানাখন্দকের সংস্কার নিয়ে সংশ্লিষ্ট দপ্তর সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি। তাছাড়া উপজেলা প্রকৌশল অধিদপ্তরে একাধিকবার আবেদন জানিয়েও কোনো উপকার পাননি বলে জানান। তাইতো অবশেষে ভুক্তভোগী গ্রামবাসীদের সাথে মিটিংয়ের মাধ্যমে নিজস্ব তহবিল সংগ্রহ করে  সড়কটির পুনঃ সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট উপজেলা প্রকৌশলী কার্যালয়ের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী আবদুর রশিদ বলেন, এই সড়কটি এলজিইডি দপ্তরে অধীনে। সড়কের প্রায় এক কিলোমিটার সংস্কার দরকার। এ জন্য ব্যয় হবে অন্তত ১ কোটি ২০ লাখ টাকা। সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে। কিন্তু অনুমোদন না আসায় সংস্কার করাও সম্ভব হচ্ছে না।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি