বিপদসীমার উপরে তিস্তার পানি; রেড এলার্ট জারি

লালমনিরহাট প্রতিনিধি
১২ জুলাই ২০২০, রবিবার
প্রকাশিত: ১১:১৩ আপডেট: ০২:৪০

বিপদসীমার উপরে তিস্তার পানি; রেড এলার্ট জারি

ভারী বৃষ্টিপাত ও অব্যাহত উজানের ঢলে তিস্তার পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারেজ রক্ষায় সবগুলো জলকপাট খুলে দেয়া হয়েছে। রবিবার সন্ধ্যার পর থেকে ভয়ঙ্কর রূপ ধারণ করায় তিস্তা ব্যারেজ এলাকা ও চরাঞ্চলে পানি উন্নয়ন বোর্ড রেড এলার্ট জারি করেছে।

রবিবার (১২ জুলাই) রাত ৯ টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ১০ সেন্টিমিটার। যা বিপদসীমার ৫০ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে আতঙ্কিত হয়ে পড়েছেন তিস্তা পাড়ের মানুষ। ঢলের গর্জনে পানিবন্দি এসব মানুষের চোখে এখন ঘুম নেই। অন্যদিকে রান্না করতে না পারায় বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ভুগছেন তারা। স্থানীয় সূত্রে জানা যায়, জেলার প্রায় ২৫ হাজার পরিবার এখন দুর্বিষহ জীবনযাপন করছেন।

তিস্তা ব্যারেজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, রবিবার সারাদিন তিস্তার পানি ব্যারেজ পয়েন্টে একটু কম থাকলেও রাত ৯টার দিকে হঠাৎ উজানের ঢলে পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। ব্যারেজ রক্ষায় সবগুলো জলকপাট খুলে দেয়া হয়েছে। যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছে, তাতে মনে হচ্ছে না শিগগিরই পানি কমে যাবে। তবে তিস্তা তীরবর্তী মানুষদের সতর্ক থাকতে বলা হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তিস্তা নদীর পানি বৃদ্ধি পরিস্থিতির খোঁজখবর নেয়া হচ্ছে। আমরা যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছি।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি