​চট্টগ্রাম নগরপ্রধানের দায়িত্বে যত মেয়র-প্রশাসক

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৩৬ আপডেট: ০৩:১২

​চট্টগ্রাম নগরপ্রধানের দায়িত্বে যত মেয়র-প্রশাসক

চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন। ছয় মাসের জন্য নিয়োগ দেওয়া হয়েছে তাকে। 

জানা গেছে, বন্দরনগরী চট্টগ্রামে নগরপ্রধান হিসেবে এখন পর্যন্ত দায়িত্ব পালন করেছেন ৩৩ জন ব্যক্তি। এদের মধ্যে কেউ ছিলেন প্রশাসক, কেউ চেয়ারম্যান, আবার কেউ নির্বাচিত মেয়র। সবশেষ ৩৪ তম ব্যক্তি হিসেবে এ তালিকায় যুক্ত হলো খোরশেদ আলম সুজনের (চট্টগ্রাম নগর প্রশাসক) নাম।

চট্টগ্রামে এখন পর্যন্ত নগরপ্রধানের দায়িত্বপ্রাপ্তদের নাম ও সময়কাল

জে ডি ওয়ার্ড, প্রশাসক (মনোনীত ১৮৬৪-১৮৬৭), কার্কউড, প্রশাসক (১৮৬৭-১৮৬৮), সি এ স্যামুয়েলস, প্রশাসক (১৮৬৮-১৮৭৮), এইচ টি এস কার্টন, প্রশাসক (১৮৭৮-১৮৭৯), সি এ স্যামুয়েলস, প্রশাসক (১৮৭৯-১৮৮৪), এ আর এস এন্ডারসন, প্রশাসক (উল্লেখ নাই), গুড, প্রশাসক (উল্লেখ নাই)।

কে বি আমান আলী, চেয়ারম্যান (মনোনীত ১৯১৬-১৯১৯), খান বাহাদুর আবদুচ ছত্তার, প্রথম নির্বাচিত চেয়ারম্যান (১৯১৯-১৯২৯), নূর আহমদ, চেয়ারম্যান (১৯২১-১৯৫৪), রফিক উদ্দিন সিদ্দিকী, চেয়ারম্যান (১৯৫৫-১৯৫৮), হাসান জহুর সিএসপি, প্রশাসক (৩০ অক্টোবর, ১৯৫৮ থেকে ১০ নভেম্বর, ১৯৫৮), এন আই খান, প্রশাসনিক অফিসার (১১ নভেম্বর, ১৯৫৮ থেকে ১৬ ফেব্রুয়ারি, ১৯৫৯), সামসুদ্দিন আহমদ, প্রশাসনিক অফিসার (১৭ ফেব্রুয়ারি, ১৯৫৯ থেকে ১ নভেম্বর, ১৯৬০), লেফটেন্যান্ট কর্নেল (অব.) জহুরুল হাসান, চেয়ারম্যান ও প্রশাসক (১০ নভেম্বর, ১৯৬০ থেকে ২৪ জানুয়ারি, ১৯৬৯), এরশাদ হোসেন, চেয়ারম্যান ও প্রশাসক (২৫ জানুয়ারি, ১৯৬৯ থেকে ২৫ মার্চ, ১৯৬৯), মোহাম্মদ আমজাদ, প্রশাসক (২৫ মার্চ, ১৯৬৯ থেকে ২২ এপ্রিল, ১৯৬৯), শরাফত উল্লাহ, চেয়ারম্যান ও প্রশাসক (২২ এপ্রিল, ১৯৬৯ থেকে ৫ ফেব্রুয়ারি, ১৯৭২), মোহাম্মদ হোসাইন ইপিসিএস, প্রশাসক (৫ ফেব্রুয়ারি, ১৯৭২ থেকে ২ মে, ১৯৭২), এ এন এম জাহেদ ইপিসিএস, প্রশাসক (২ মে, ১৯৭২ থেকে ২৮ জুন, ১৯৭২), এনায়েত হোসেন ইপিসিএস, প্রশাসক (২৮ জুন, ১৯৭২ থেকে ২৫ ফেব্রুয়ারি ১৯৭৪)।

পৌরসভা (নাম পরিবর্তন ২৯ জুন, ১৯৭৭) 

ফজল করিম, চেয়ারম্যান (নির্বাচিত ২৫ ফেব্রুয়ারি, ১৯৭৪ থেকে ২২ সেপ্টেম্বর, ১৯৮২) 

মিউনিসিপ্যাল করপোরেশন (উন্নীতকরণ ১৬ সেপ্টেম্বর, ১৯৮২) 

ব্রিগেডিয়ার মফিজুর রহমান, প্রশাসক (২৩ সেপ্টেম্বর, ১৯৮২ থেকে ১৯ আগস্ট, ১৯৮৬), ব্যারিস্টার সুলতান আহমদ চৌধুরী, প্রশাসক (১২ আগস্ট, ১৯৮৬ থেকে ১৬ জানুয়ারি, ১৯৮৭), মোহাম্মদ সেকান্দর হোসেন মিয়া, প্রশাসক (১৭ জানুয়ারি, ১৯৮৭ থেকে ২৭ আগস্ট, ১৯৮৮), মাহমুদুল ইসলাম চৌধুরী, প্রশাসক (২৮ আগস্ট, ১৯৮৮ থেকে ২৯ আগস্ট, ১৯৮৯)। 

সিটি করপোরেশন (উন্নীতকরণ ৩০ সেপ্টেম্বর ১৯৮৯)

মাহমুদুল ইসলাম চৌধুরী, মেয়র (মনোনীত ৩০ সেপ্টেম্বর ১৯৮৯ থেকে ৪ ডিসেম্বর ১৯৯০), এম. এ. বারী (বিভাগীয় কমিশনার), ভারপ্রাপ্ত মেয়র (১৩ ডিসেম্বর ১৯৯০ থেকে ১১ মে ১৯৯১), মীর মোহাম্মদ নাছির উদ্দীন, মেয়র (মনোনীত ১২ মে ১৯৯১ থেকে ২০ ডিসেম্বর ১৯৯৩), ওমর ফারুক (বিভাগীয় কমিশনার), ভারপ্রাপ্ত প্রশাসক (২১ ডিসেম্বর ১৯৯৩ থেকে ১০ মার্চ ১৯৯৪), এবিএম মহিউদ্দীন চৌধুরী, প্রথম নির্বাচিত মেয়র (১১ মার্চ ১৯৯৪ থেকে ১ ফেব্রুয়ারি ২০১০), মোহাম্মদ মনজুর আলম, মেয়র (২০ জুন ২০১০ থেকে ২৭ মার্চ ২০১৫), আ জ ম নাছির উদ্দীন, মেয়র (২৮ মার্চ ২০১৫ থেকে ৫ আগস্ট ২০২০) এবং খোরশেদ আলম সুজন, প্রশাসক (৫ আগস্ট ২০২০ থেকে বর্তমান, ৬ মাসের জন্য মনোনীত)।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি