কিশোরগঞ্জের লেকসিটি এখন পরিবেশ সংরক্ষণের অন্তরায়

শাহ সারওয়ার জাহান, কিশোরগঞ্জ
৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৫৩

কিশোরগঞ্জের লেকসিটি এখন পরিবেশ সংরক্ষণের অন্তরায়

কিশোরগঞ্জ শহরের অধুনা সমাপ্ত লেকসিটি প্রকল্প শহরের পরিবেশ সংরক্ষণের প্রধান অন্তরায় হয়ে দাড়িয়েছে। শহর ঘিরে নরসুন্দা নদীকে কেন্দ্র করে ৪ কিলোমিটার লেকসিটি প্রকল্পটি শেষ হতে না হতেই দু’ধারের বসতিদের নোংরা আবর্জনা ও স্যুয়ারেজের মলমুত্র শুধু নরসুন্দা নদীর সৌন্দর্যই  ম্লান করেনি, কার্যত ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে ফলে হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য। 

স্থানীয় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের নিরবতা ও যথাযথ উদ্যোগের অভাবেই বর্ষা মৌসুমের পানি সঠিকভাবে সংরক্ষণ করা হচ্ছে না, উপরন্তু কচুরীপানাসহ বিভিন্ন ধরণের জলজ বৃক্ষ শহর সীমানাস্থল ঘেরা নরসুন্দা এখন জনবসতির বসবাসের অনুপযুক্ত হয়ে পড়েছে। ময়লা আবর্জনা ও কচুরীপানার কারণে মশার উপদ্রব ছাড়াও জন্ডিস, হেপাটাইটিস, আমাশয় দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

কিশোরগঞ্জ-১ আসনের প্রয়াত সংসদ সদস্য সরকারের প্রাক্তন জনপ্রশাসন মন্ত্রী মরহুম সৈয়দ আশরাফুল ইসলাম এর একান্ত ইচ্ছায় বাস্তবায়িত বাংলাদেশের রাজধানী ঢাকার হাতিরঝিলের আদলে এ প্রকল্পটি গ্রহণের উদ্যোগ নিলেও তা সঠিক প্রতিফলন তো দুরের কথা, এটি এখন পরিবেশ দূষণের প্রধান মাধ্যম হয়ে দাড়িয়েছে।

কিশোরগঞ্জ পৌরসভার ড্রেনেজ ও স্যুয়ারেজ সিস্টেমে ও অনেক জায়গায় নদীর সঙ্গে সংযোগ সৃষ্টি করায় পানি দুষিত হয়ে জনস্বাস্থ হুমকির মুখে পতিত। নদী দখল করে বাড়ি-ঘর, দোকান পাট নির্মাণের বিষয়টিতো আছেই। 

দীর্ঘ সারিতে উপর্যপুরি কচুরীপানা অপসারণের উদ্যোগ না নিলে সামনের খরা মৌসুমে নরসুন্দা নদী একটি বড় ধরণের ময়লার ভাগাড়ে পরিণত হবে যা কোন একক প্রতিষ্ঠানের পক্ষেই বিপুল পরিমান অর্থ অপচয় ব্যতিরেখে পরিস্কার করা সম্ভবপর হবে না। করোনা সংকটের মধ্যে এটি আরেকটি বড় সমস্যা হয়ে দাড়াতে পারে বলে অনেকের ধারনা। বিষয়টিতে জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেছেন কিশোরগঞ্জবাসী।   

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি