পাটুরিয়ায় বাড়তি যানবাহনের চাপে ট্রাক শ্রমিকরা বিপাকে

শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ
২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৪:৫৩

পাটুরিয়ায় বাড়তি যানবাহনের চাপে ট্রাক শ্রমিকরা বিপাকে

পাটুরিয়া ঘাটে বাড়তি যানবাহনের চাপ অব্যাহত রয়েছে।  এতে চরম ভোগান্তিতে পড়েছে পন্যবাহী ট্রাক শ্রমিকরা।  ঘাটে আসা এসব ট্রাকগুলোকে দুই-তিন দিন অপেক্ষায় থেকে তারপর ফেরি পারতে হচ্ছে। 

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে এ রির্পোট লেখা পর্যন্ত দুই পারে পণ্যবাহী ট্রাকসহ ৬শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।  এদিকে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড় থেকে আরিচা ঘাট পর্যন্ত প্রায় ৪কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি রয়েছে।  বেশ কিছু দিন ধরে নাব্যতা সংকটের কারণে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ এবং যানবাহনের অধিক চাপ থাকায় এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। 

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, শুক্রবার এমনিতেই যানবাহনের চাপ একটু বেশি থাকে।  এরপর ঘাটের সমস্যা আজকে বড় গাড়ির চেয়ে ছোট গাড়ির চাপ অনেক বেশি।  নব্যতা সংকটের কারণে বেশকিছু দিন যাবত শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।  ওই রুটে গাড়িগুলো পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ব্যবহার করছে।  ফলে এ রুটে প্রতিদিন স্বাভাবিকের চেয়ে চার/পাঁচশ গাড়ি বেশি আসছে। 

এ বাড়তি গাড়ির চাপ সামলাতে ফেরি কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে।  যে কারণে বাস, কোচ, মাইক্রোবাস, প্রাইভেটকার এবং জরুরী পণ্যবাহী ট্রাকসহ যাত্রীবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকারে ভিত্তিত্বে পারাপার করা হচ্ছে।  

এদিকে পাটুরিয়া ঘাট এলাকা যানজটমুক্ত রাখতে পুলিশ প্রশাসন ট্রাকগুলোকে উথূলী মোড় থেকে আটকিয়ে আরিচার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের উপর রাখা হচ্ছে।  এতে চরম ভোগান্তিতে পড়ছেন এসব ট্রাকের চালক এবং হেলপাররা। রাস্তার উপর থাকতে গিয়ে নানা ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন ট্রাকা চালকরা।  খাবার সংকট, প্রকৃতির ডাকে সারা দেওয়া এবং ট্রাকে রাখা মালামালের নিরাপত্তা বিঘ্নিত হওয়াসহ নানা ধরনের সমস্যায় পড়তে হচ্ছে অপেক্ষমান ট্রাক শ্রমিকদেরকে।  

এদিকে যানবাহনের চাপের তুলনায় ফেরি সল্পতাও রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে।  এ নৌবহরে  মোট ১৯টি ফেরি মধ্যে ১৭টি ফেরি চলাচল করছে।  বাকী ২টি ফেরি ডকইয়ার্ডে মেরামতে রয়েছে।  যাত্রীবাহী বাস ও ছোট গাড়িগুলো অগ্রাধিকারের ভিত্তিতে পারাপার করায় ভোগান্তিতে পড়ছে পণ্যবাহী ট্রাক চালকরা।  পারাপার হতে এসে এদেরকে ঘন্টার পর ঘন্টা এবং দিনের পর দিন রাস্তার উপর এবং ঘাটে বসে অপেক্ষা করতে হচ্ছে।  

বিআইডব্লিউটিসি’র বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক তানভির আহম্মেদ জানান, বিগত কয়েকদিন ধরে শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই রুটের গাড়িগুলো পাটুরিয়া ঘাট ব্যবহার করায় যানবাহনের এ বাড়তি চাপ পড়েছে। এসব ফেরি দিয়ে বাড়তি যানবাহনের চাপ সামাল দেওয়া কঠিণ হয়ে পড়েছে বলে তিনি জানান। 

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি