১১ দফা দাবিতে বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

বরিশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২০, শনিবার
প্রকাশিত: ০৫:১৭

১১ দফা দাবিতে বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

বরিশালে নৌযান শ্রমিকদের পরিচয় ও নিয়োগ পত্র, সার্ভিস বুক প্রদান করা ও শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ১১ দফা দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে নদী বন্দর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে। বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন ও নৌযান শ্রমিক ফেডারেশন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাসেম বলেন, ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ১৯ অক্টোবর রাত ১২ টা ১ মিনিট থেকে সারাদেশে একযোগে সব ধরণের পণ্যবাহী জাহাজের শ্রমিকরা কর্মবিরতি শুরু করবে। এছাড়া দাবি বাস্তবায়ন না করে উল্টো জুলুম-নির্যাতন, হামলা-মামলা করা হলে যাত্রীবাহি নৌযান শ্রমিকরাও কর্মবিরতি শুরু করবে।

শ্রমিকদের স্বার্থ রক্ষায় দাবিগুলো বাস্তবায়নের আহ্বান জানিয়ে তিনি বলেন, ১১ দফার দাবির প্রতিটিই শ্রমিকদের জন্য যৌক্তিক। দাবিগুলোর বাস্তবায়ন এখন সকল শ্রমিকরা চায়। তাই দাবি আদায়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

তাদের অন্য দাবিগুলো হলো- শ্রমিকদের ফ্রি খাদ্য ভাতা প্রদান করা, ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাসসহ সেখানে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা, নদীপথে সকল ধরণের চাঁদাবাদি-সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করা, নদীর নাব্যতা রক্ষা করা, পরীক্ষা বোর্ডের দূর্নীতি ও মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা, কথায় কথায় শ্রমিক নির্যাতন বন্ধ ও প্রভিডেন্ট ফান্ড চালু করা, জাহাজে কর্মরত অবস্থায় শ্রমিকরা মৃত্যুবরণ করলে তাদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা।

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি