পাটুরিয়ায় ট্রাকের দীর্ঘ লাইন

মানিকগঞ্জ প্রতিনিধি
২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:৪১

পাটুরিয়ায় ট্রাকের দীর্ঘ লাইন

পাটুরিয়া ঘাটে অতিরিক্ত যানবাহনের চাপের কারণে মাত্র তিন দিন পর আরিচা-পাটুরিয়ায় আবারও পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন পড়েছে। আরিচা ঘাটে বিআইডব্লিউটিএ’র বিশাল দু’টি টার্মিনাল ফাঁকা থাকলেও রহস্যজনক কারণে উক্ত পণ্যবাহী ট্রাকগুলো এ টার্মিনালে রাখা হচ্ছে না। ফলে দফায় দফায় যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়ছে আরিচা রোডে চালাচলকারী যাত্রী এবং যানবাহন শ্রমিকরা।

বৃহস্পতিবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড় থেকে আরিচা ঘাট পর্যন্ত ৫কিলোমিটার এবং পাটুরিয়া ঘাটে ৩ কিলোমিটার এলাকা জুড়ে যানবাহনের দীর্ঘ লাইন দেখা গেছে। 

বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, এমনিতেই প্রতি সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবার ছোট গাড়ির চাপ বেশি থাকে। অন্যান্য দিন ১৩/১৪শ’ গাড়ি পার হলেও এ দু’দিনে অতিরিক্ত ৪/৫শ’ গাড়ি পার করা হয়। তার ওপর ঘাট এবং ফেরি সমস্যা হয় তাহলে পারাপারের জন্য অপেক্ষামাণ গাড়ির সংখ্যা আরো বেড়ে যায়। 

এদিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে দীর্ঘ দিন ধরে ফেরি চলাচলে সমস্য হচ্ছে। দফায় দফায় ফেরি চলাচল বন্ধ থাকছে। ফলে ওই রুটের  গাড়িগুলো পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ব্যবহার করছে। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে স্বাভাবিকের চেয়ে প্রতিদিন ৪/৫শ’ গাড়ির বেশি চাপ রয়েছে। এতে পাটুরিয়া ঘাটে বাড়তি গাড়ির চাপ পড়েছে। 

এদিকে বৃহস্পতিবার সকাল থেকে  ১৯টি ফেরির মধ্যে ১৬টি ফেরি চলাচল করছে। বাকী তিনটি রো-রো ফেরি গোলাম মওলা নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে, এবং ভাষা শহীদ বরকত ও শাহ মুখদুম পাটুরিয়া স্থানীয় ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। একদিকে গাড়ির চাপ অপরদিকে ফেরি বিকল হয়ে মেরামতে থাকায় পাটুরিয়া ঘাটে বাড়তি গাড়ির চাপ সামলাতে কর্তপক্ষ হিমশিম খাচ্ছে। যাত্রীবাহী বাস, কোচ, প্রাইভেটকার, মাইক্রোবাসসহ ছোড় গাড়ি অগ্রাধিকার ভিত্তিত্বে পারপার করা হচ্ছে। পাটুরিয়া ঘাটে বিআইডব্লিউটিএ’র দু’টি টার্মিনালে ছয় শতাধিক ট্রাক ফেরি পারের অপেক্ষায় রয়েছে। 

এখানে জায়গা না হওয়ায় এবং ঘাট এলাকায় যানজট এড়াতে পুলিশ ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড় থেকে পণ্যবাহী ট্রাকগুলোকে আরিচার দিকে মহাসড়কের ওপর আটকে রাখছে। এতে ফেরি পার হতে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে ঘাটে এসে দিনের পর দিন অপেক্ষায় থাকতে হচ্ছে। ফলে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ছেন এসব ট্রাকের চালক এবং হেলপাররা। এদের পয়:নিষ্কাশন ও খাবার সংকটসহ নানা ধরণের অসুবিধায় পড়তে হচ্ছে। এ ভোগান্তির শেষ কোথায় তা বলতে পারছেন না ভুক্তভোগী ট্রাক শ্রমিকরা। 

ট্রাক চালক আব্দুল হক জানান, সে গত বুধবার দিবাগত রাত সাড়ে ৮টায় রড বোঝাই করে সাতক্ষীরা যাওয়ার উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে আসে। রাত সাড়ে ১০টায় পাটুরিয়া ঘাটের আগে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড় থেকে পুলিশ তার ট্রাক আটকিয়ে আরিচা ঘাটের দিকে পাঠিয়ে দেয়। ফেরি পার হওয়াতো দূরের কথা বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টাও পাটুরিয়া ঘাটের দিকে যেতে পারেনি। সারা রাত ট্রাক নিয়ে রাস্তার ওপরই থাকতে হয়েছে তাকে। 

ট্রাক চালক আবুল কালাম বলেন, সে নারায়ণগঞ্জ থেকে কুষ্টিয়া যাওয়ার উদ্দেশ্যে পণ্য বোঝাই ট্রাক নিয়ে গত বুধবার  রাত পৌনে ১১টায় ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড়ে আসেন। এসময় পুলিশ তার ট্রাকটি আটকিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। ফেরি পারের উদ্দেশ্যে এসে পণ্য বোঝাই ট্রাক নিয়ে তাকে সারা রাত ঢাকা-আরিচা মহাসড়কের শিবালয়ের বোয়ালী এলাকায় রাস্তার উপরই থাকতে হয়। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকেও ফেরি পার হবার জন্য পাটুরিয়ার দিকে যেতে পারেননি। এমতাবস্থায় কখন কি নাগাদ ফেরির নাগাল পাবেন তা বলতে পারছেন না তিনি।  

বিআইডব্লিউটিসি’র পাটুরিয়া ঘাটের ম্যানেজার মহিউদ্দিন রাসেল জানান, শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল বিঘ্ন ঘটছে। ফলে ওই রুটের গাড়িগুলো এ রুট ব্যবহার করছে। এছাড়া অন্যান্য দিনের চেয়ে বৃহস্পতিবার ও শুক্রবার এমনিতেই গাড়ির চাপ বেশি থাকে। এদিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৯টি ফেরি মধ্যে তিনটি ফেরি মেরামতে রয়েছে। বর্তমানে ১৬টি ফেরি চলাচল করছে। এতে বাড়তি গাড়ির চাপ সামলাতে একটু সমস্যা হচ্ছে। 

বিআইডব্লিউটিসি’র ডিপুটি জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান বলেন, নাব্যতা সংকটের কারণে পাটুরিয়া ঘাটের কাছে ড্রেজিং কাজ চলছে। এতে ফেরিগুলো ঘাটে ভিড়তে এবং ঘাট থেকে ছাড়তে সমস্যা হচ্ছে। এছাড়া শুক্র ও  শনিবার সপ্তাহিক ছুটির দিন হওয়াতে বৃহস্পতিবারে গাড়ির চাপ বেশি থাকে। স্বাভাবিকের চেয়ে ২/৩শ’ ছোট গাড়ি বেশি পার করতে হয়। ফেরি বিকল এবং ঘাটের সমস্যা থাকলে বাড়তি গাড়ির চাপ সামলানো কষ্টকর হয়ে পড়ে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি