চাষাবাদে ফিরছে চরের জনগোষ্টির জীবনমান উন্নয়ন

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৮:৩০

চাষাবাদে ফিরছে চরের জনগোষ্টির জীবনমান উন্নয়ন

কুড়িগ্রামের রৌমারীতে চরাঞ্চলের দরিদ্র জনগোষ্টির জীবনমান উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে পশুপালন ও শাক-সবজি চাষের মাধ্যমে। সরকারি উন্নয়নের পাশাপাশি চর ও উপকূলীয় এলাকায় সুবিধাবঞ্চিত মানুষগুলোর জীবনমান উন্নয়নের মাধ্যমে সমমর্যাদাসহ পূর্ণ জীবন যাপনের মান প্রতিষ্ঠা করার লক্ষ্যে কিছু বেসরকারি সংস্থা দিবা-রাত্রি একাকার করে পরিশ্রম করে আসছে।

কুড়িগ্রাম জেলা সদর, চিলমারী ও রৌমারী উপজেলার মোট ২৪টি গ্রামে ‘ফ্রেন্ডশিপ’ এর ট্রান্সজিসন ফান্ড (এএসডি) প্রকল্পের মাধ্যমে ‘ফ্রেন্ডশীপ’ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অসহায় দুস্থদের বিভিন্ন সচেতনতামূলক প্রশিক্ষণসহ ভেড়া প্রদান, মৌসুম ভিত্তিক উন্নতমানের বিভিন্ন প্রকার সবজি বীজ, কীটনাশক ফাঁদ ও ওষুধ বিতরণ করা হচ্ছে।
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, ‘ফ্রেন্ডশিপ’ এর ট্রান্সজিসন ফান্ড (এএসডি) প্রকল্পে ফ্রেন্ডশিপ বন্দবের ইউনিয়নের চরাঞ্চলের ব্ঘামারা গ্রামের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে মোট ৩০টি সদস্যর মাঝে একটি করে ভেড়া ও উন্নতমানের সবজি বীজ বিতরণসহ বিভিন্ন সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে করে প্রতিটি সদস্য লাভবান ও নিজের অধিকার আদায়ে সচেতন হচ্ছে।
‘ফ্রেন্ডশীপ’ এর এএসডি প্রজেক্ট ম্যানেজার আশরাফুল ইসলাম মল্লিক সাংবাদিকদের জানায়, চরাঞ্চলের দরিদ্র জনগোষ্টির জন্য আয় বৃদ্ধিমূলক কাজের সৃষ্টি করা, দারিদ্র দূরীকরণ এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে ফ্রেন্ডশীপের গ্রামের একশন সেক্টরের এএসডি প্রজেক্টের মাধ্যমে আমরা চরাঞ্চলের দরিদ্র সদস্যদেরকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে থাকি। যেমন, শাক-সবজি উৎপাদন, গবাদি পশু পালন এবং হাঁস-মুরগি পালনের ওপর আমরা প্রশিক্ষণ প্রদান করে প্রশিক্ষণ শেষে এগুলো তাদের দেয়া হয়। এছাড়াও চর থিয়েটরের আয়োজন করে থাকি।

এ ব্যাপারে ৩নং বন্দবের ইউপি চেয়ারম্যান কবির হোসেন ‘ফ্রেন্ডশিপ’ সংস্থার এএসডি প্রজেক্টকে কৃতজ্ঞ জানিয়ে বলেন, চলমান বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছে পাশাপাশি বিভিন্ন ধরনের ত্রাণ সামগ্রী এবং ছাগল, ভেড়া, হাঁস, মুরগি ও বিভিন্ন ধরনের সবজি বীজ দিয়ে আসছে। এতে করে বন্যা পরবর্তী কালীন কষ্ট কাটিয়ে উঠেছে আমার চরাঞ্চলের জনগোষ্টি।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি