টমেটো বিক্রি হচ্ছে ৩ টাকায়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা:
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০২:৫৪

টমেটো বিক্রি হচ্ছে ৩ টাকায়

খুলনার রূপসা উপজেলায় টমেটোর দাম অস্বাভাবিক ভাবে কমে গেছে। এতে বাম্পার ফলনে চাষিদের আনন্দ দ্রুতই বেদনায় রূপ নিয়েছে। বর্তমানে চাষিরা প্রতি কেজি টমেটো ক্ষেত থেকে পাইকারদের কাছে বিক্রি করছেন ৩ টাকায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর প্রায় ৪০০ হেক্টর জমিতে টমেটোর আবাদ করা হয়েছে।

সরেজমিনে উপজেলার ঘাটভোগ ইউনিয়নের বড়জালা বিলের কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় আড়াই মাস ধরে জমি থেকে টমেটো তোলা শুরু হয়েছে। প্রথম দিকে দাম কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা করে পাওয়ায় খুশিতে ছিল চাষিরা। এরপর ২০ টাকায় নেমে আসে। বর্তমানে উন্নতমানের টমেটোর দাম সর্বোচ্চ ৩ টাকায় নেমে এসেছে। চাষিরা নামমাত্র মূল্যে টমেটো বিক্রি করছেন।

বড়জালার বিলে নিজের ঘেরের পাশে টমেটো লাগিয়েছেন ছিদ্দিকুর রহমান। তিনি বলেন, প্রথম দিকে টমেটোর ভাল দাম পেয়েছি। গত দু’দিন আগে আলাইপুর বাজারের কাঁচামাল ব্যবসায়িদের কাছে ২ টাকা করে টমেটো বিক্রি করেছি। এতে টমেটো বিক্রি করে লোকসান গুনতে হচ্ছে।

৪নং টিএসবি ইউনিয়নের কাজদিয়া গ্রামের বাসিন্দা জিয়া খাঁন বলেন, প্রথমদিকে প্রতি কেজি টমেটো ৩০-৪০ টাকা করে কিনেছি। তবে আজ সকালে কাজদিয়া বাজার থেকে প্রতি কেজি টমেটো ২ টাকা করে পাঁচ কেজি ছোট টমেটো ১০ টাকা দিয়ে কিনেছি।

কাজদিয়া বাজারের এক খুচরা ব্যবসায়ী বলেন, গত দেড় মাস আগেও পাইকারদের থেকে অনেক বেশি দামে টমেটো কিনতে হত। আর এখন দেড় টাকায় কিনে বিক্রি করছি ৩ টাকায়। বর্তমানে ক্রেতাদের কাছে টমেটোর চাহিদা অনেক কম।

৫নং ঘাটভোগ ইউনিয়নের ডোবা বাজারের পাইকারি টমেটো ব্যবসায়ী মাখন দাস বলেন, আজ কৃষকদের কাছ থেকে ৮০ টাকায় প্রতি মণ টমেটো কিনেছি। প্রথমদিকে দাম অনেক বেশি ছিল। আজ পাইকারি ৩ টাকা করে বিক্রি করেছি। আমরা এই টমেটো ক্যারেটে করে বিভিন্ন কোম্পানিতে দেই। তাছাড়া দেশের বিভিন্ন স্থানে এখান থেকে টমেটো যায়।

রূপসা উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফরিদুজ্জামান বলেন, গত বছরের তুলনায় এবছর উপজেলায় টমেটোর চাষ বেশি হয়েছে। তাছাড়া কৃষকেরা দাম ভালো পেয়েছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি