পদ্মায় ২৬ মৃত্যু: স্পিডবোট মালিক ও চালকের নামে মামলা

জেলা প্রতিনিধি
৪ মে ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১০:২৫ আপডেট: ১২:৫২

পদ্মায় ২৬ মৃত্যু: স্পিডবোট মালিক ও চালকের নামে মামলা

মাদারীপুরের শিবচর উপজেলায় বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের কাঁঠালবাড়ী ঘাটসংলগ্ন এলাকায় বাল্কহেডের সঙ্গে স্পিডবোটের সংঘর্ষে ২৬ জন নিহতের ঘটনায় মামলা হয়েছে।

সোমবার (০৩ মে) গভীর রাতে শিবচর থানায় মামলাটি করে নৌপুলিশ। এতে স্পিডবোটের মালিক, স্পিডবোট চালক ও ঘাট ইজারাদারসহ ৪ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (০৪ মে) সকালে শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল সোমবার সকাল ৭টার দিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে একটি স্পিডবোট ৩১ জন যাত্রী নিয়ে মাদারীপুরের বাংলাবাজার ঘাটের উদ্দেশে রওনা দেয়। স্পিডবোটটি শিবচরের কাঁঠালবারী (পুরাতন ফেরিঘাট) ঘাটের কাছে এলে পদ্মা নদীতে থাকা একটি বাল্কহেডের পেছনে সজোরে ধাক্কা দেয়। এতে স্পিডবোটটি উল্টে গিয়ে দুমড়েমুচড়ে যায়। এ সময় স্পিডবোটে থাকা যাত্রীরা ডুবে যান।
 
নিহততের মধ্যে পরিচয় পাওয়া ব্যক্তিরা হলেন- মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট শংকরদির পাড় গ্রামের তারা মিয়া বয়াতীর ছেলে আবু তাহের বয়াতী, সদর উপজেলার পশ্চিম চৌহদ্দি কলাগাছিয়া গ্রামের সুখদেব বাড়ৈর মেয়ে কলাগাছিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সুপ্রিয়া বাড়ৈ, কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুরের আবুল হোসেনের ছেলে কাউছার, চাঁদপুর মতলব থানাধীন মোহনপুর গ্রামের আলী হোসেন, বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার ছাদেক বেপারীর ছেলে রিয়াজউদ্দিন, ফরিদপুরের বোয়ালমারী উপজেলার আরজু সরদার ও তাঁর ছেলে ইয়ামিন। এরই মধ্যে নিহত ২৬ জনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

শিমুলিয়ার নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন জানান, স্পিডবোটটির কোনও নিবন্ধন ছিল না। এর চালকের দক্ষতার সার্টিফিকেটও ছিল না।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাদারীপুরের স্থানীয় সরকারের উপপরিচালক মো. আজহারুল ইসলামকে প্রধান করে সোমবার ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। এছাড়া তিন সদস্যের অপর একটি তদন্ত কমিটি গঠন করে নৌমন্ত্রণালয়।
 
আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সোমবার দুপুরে তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং স্থানীয়দের সঙ্গে কথা বলেন।
 
ওসি মিরাজ বলেছেন, স্পিডবোট দুর্ঘটনায় নিহত ২৬ জনের সবার পরিচয় পাওয়া গেছে। এরই মধ্যে লাশগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। দুর্ঘটনায় আহত পাঁচজন শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে স্পিডবোটের চালক শাহ আলমও রয়েছেন। তিনি গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। 
 
এদিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন স্পিডবোটটির চালক শাহ আলমকে নৌপুলিশের করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি