কুকুরের কামড়ে এক মাসে আহত দুই শতাধিক

বরিশাল প্রতিনিধি
৪ মে ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৩:১১

কুকুরের কামড়ে এক মাসে আহত দুই শতাধিক

বরিশাল সদর উপজেলার বিভিন্ন হাটবাজার ও পাড়া-মহল্লায় বেওয়ারিশ কুকুরের উৎপাত ভয়াবহ মাত্রায় বেড়েছে। কখন বেওয়ারিশ কুকুর কামড় দেয় এ নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন হাট-বাজারের ক্রেতা বিক্রেতাসহ এলাকাবাসী।

চিকিৎসাকেন্দ্র ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলায় গত ১ মাসে অন্তত ২ শতাধিক নারী, পুরুষ ও শিশু আহত হয়েছেন বেওয়ারিশ কুকুরের কামড়ে।

জানা গেছে, আহত লোকজন সরকারি হাসপাতাল ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা নিতে দেরি হওয়ায় অথবা পূর্ণাঙ্গ চিকিৎসা না নেওয়ায় আহতদের মধ্যে অনেকে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বরিশাল সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মুন্নি পারভীন জানান, ১ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত এক মাসে কুকুরের কামড়ে আহত ২ শত ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে গত ২৯ এপ্রিল সবচেয়ে বেশি অর্থাৎ ১৪ জন কুকুরের কামড়ে আহত হয়েছেন।

নগরীতে ঘুরে দেখা যায়, বেওয়ারিশ কুকুরের সবচেয়ে বেশি উৎপাত রয়েছে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এলাকায়। সিটি এরিয়ার প্রধান কাঁচাবাজার বাজার রোডে মুরগি ও মাংসের দোকানের পাশে দেখা যায় ১৪-১৫টি বেওয়ারিশ কুকুর ঘোরাফেরা করছে। ক্রেতারা মুরগি বা মাংস কিনে হাতে নেওয়ার সঙ্গে সঙ্গে একাধিক কুকুর ক্রেতাকে ঘিরে ধরে মাংসের থলে কেড়ে নেওয়ার জন্য।

গরুর মাংসের ক্রেতা কালাম বলেন, ‘মুরগি ও মাংসের দোকানে সারাক্ষণ ১০-১২ টি বেওয়ারিশ কুকুর হা করে থাকে। আতঙ্কের মধ্যেই আমাদের বাজার করতে হয়। এছাড়াও শহরের অন্যান্য বাজরগুলোতেও কুকুরের উৎপাত রয়েছে।

বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমি আপনার কাছ থেকে শুনলাম। মেয়র স্যারের সাথে আলাপ করে ব্যবস্থা নেওয়া হবে।

সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, ‘কুকুর হঠাৎ ক্ষিপ্ত হওয়ার প্রধান কারণ প্রচণ্ড তাপদাহ। সিজন ছাড়াও র‌্যাবিস ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কুকুর মানুষকে ইচ্ছেমত কামড়াচ্ছে। সেক্ষেত্রে বেওয়ারিশ কুকুর নিধন ও মানুষকে সচেতন হতে হবে। তিনি আরও বলেন আমাদের হাসপাতালে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি