ক্রেডিট কার্ডের কড়াকড়ি শিথিল করল কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৯:১২

ক্রেডিট কার্ডের কড়াকড়ি শিথিল করল কেন্দ্রীয় ব্যাংক

ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার জন্য ব্যাংকের কাছ থেকে আগে ছাড়পত্র নেওয়ার যে নিয়ম ছিল তা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

রবিবার (২৪ নভেম্বর) বিষয়টি নিয়ে প্রজ্ঞাটন দিয়ে নীতিমালা শিথিল করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, লেনদেনে আলাদা ফরম লাগবে না। তবে অবৈধ লেনদেন বন্ধে ব্যাংকগুলোকে ব্যবস্থা নিতে হবে।

এর আগে ক্রেডিট কার্ড নিয়ে কড়াকড়ি নিয়ম আরোপ করেছিল বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ১৪ নভেম্বর একটি প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে বিদেশি পণ্য বা সেবা কেনার আগে ওই ফর্ম পূরণ করে মোবাইল অ্যাপ বা ইন্টারনেট প্লাটফর্মের মাধ্যমে বা হার্ড কপি ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংক যাচাই-বাছাই করে অসঙ্গতি না পেলে ক্রেডিট কার্ডকে শুধু সেই লেনদেনের জন্য সক্রিয় করে দেবে। অনুমোদন ছাড়া অনলাইনে ডলার কেনাকাটায় কার্ড কাজ করবে না। এ জন্য বাংলাদেশ ব্যাংক আলাদা একটি ফরম নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল।

কিন্তু ওই নিয়মের কারণে তথ্য প্রযুক্তি খাতের ব্যবসায়ীসহ সাধারণ গ্রাহকরা ভোগান্তিতে পড়লে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

বাংলাদেশে ব্যাংকের তথ্য অনুযায়ী, গদ আগস্ট পর্যন্ত দেশে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা ১২ লাখ  ৩ হাজার ৪২৭ জন। গত জুনে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে ১ হাজার ১৩১ কোটি টাকা। সব মিলিয়ে জুন মাসে ২০ লাখ ৮৫ হাজার বার কার্ড ব্যবহৃত হয়েছে। এপ্রিল ও মে মাসে ক্রেডিট কার্ডে লেনদেন ছিল ১  হাজার ২৫৩ কোটি টাকা।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি