আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২০, রবিবার
প্রকাশিত: ১২:৪২ আপডেট: ০৫:৩৪

আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস

আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। প্রতিবারের ন্যায় এবারও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে দিবসটি পালন করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের অঙ্গীকার - সুরক্ষিত ভোক্তা অধিকার’।

জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে। ভোক্তা অধিকার বিষয়ক যে কোনো অভিযোগ জানাতে আজ একটি ‘ভোক্তা বাতায়ন’ হটলাইন নম্বর উদ্বোধন করা হবে।

ক্রেতারা বাজার থেকে বিভিন্ন পণ্য ক্রয় করে যাচ্ছে। এতে একদিকে ভালো পণ্য ক্রয় করতে পারছে অন্যদিকে খারাপ পণ্যও পাচ্ছে। আবার অনেক ক্রেতা পণ্য ক্রয় করে নানা প্রকার প্রতারিত হচ্ছেন এবং অনেক বিক্রেতারা নির্ধারিত মূল্যের চেয়ে বাড়তি মূল্যে পণ্য বিক্রি করছেন। কোনো সাধারণ ব্যক্তি এ ধরণের পরিস্থিতির শিকার হলে যেন মুহূর্তেই সেই বিষয়ে প্রতিকার পান সেজন্য এই হটলাইন চালু করা হচ্ছে। অতিদ্রুত অনলাইনের মাধ্যমে ভোক্তারা এই সেবা গ্রহণ করতে পারবে।

ভোক্তা-অধিকার বিষয়ক সচেতনতা কার্যক্রম হিসেবে ঢাকা মহানগরের ৮টি স্থানে ভ্রাম্যমাণ জারি গান পরিবশন করা হবে। একই সাথে দেশব্যাপী দিবসটি উদযাপন করা হবে। বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে নানা আয়োজন করা হলেও করোনা ভাইরাসের কারণে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও অনান্য কার্যক্রম স্থগিত করা হয়েছে। তবে ভোক্তা অধিকার সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন সময় পোস্টার, প্যাম্পলেট, লিফলেট, স্টিকার ও ক্যালেন্ডার বিতরণ করে আসছে এই অধিদপ্তর।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি