পোশাক খাতে দেড় বিলিয়ন ডলারের ক্রয়াদেশ স্থগিত

অর্থনীতি প্রতিবেদক
২৩ মার্চ ২০২০, সোমবার
প্রকাশিত: ০১:৫৩ আপডেট: ০১:৫৪

পোশাক খাতে দেড় বিলিয়ন ডলারের ক্রয়াদেশ স্থগিত

করোনা ভাইরাসের কারণে চরম দুঃসময় পারছে দেশের তৈরি পোশাক খাত। এই ভাইরাসের প্রভাবে পোশাক খাতের ১ হাজার ৮৯টি কারখানার প্রায় দেড় বিলিয়ন ডলারের ক্রয়াদেশ স্থগিত হয়েছে। তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক বিষয়টি নিশ্চিত করেছেন।

রবিবার (২২ মার্চ) রাতে বিজিএমইএর সভাপতি বলেন, আমাদের পোশাক খাতে ভয়াবহ অবস্থা চলছে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ক্রেতারা সব ধরনের ক্রয়াদেশ স্থগিত করছে। তারা বলছে স্থগিত, কিন্তু আমাদের জন্য এটি স্থগিত নয়; বাতিলই।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ২২ মার্চ পর্যন্ত দেশের তৈরি পোশাক খাতের এক হাজার ৮৯টি কারখানার ক্রয়াদেশ স্থগিত করেছে। ৮৭ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬২২টি পোশাক কার্যাদেশ বাতিল করা হয়েছে। যার আর্থিক পরিমাণ ১ দশমিক ৪৮ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে প্রায় ১২ লাখ শ্রমিক কাজ করেন।

তিনি আরো বলেন, বর্তমানে তৈরি পোশাক খাত গভীর সংকটপূর্ণ সময় পার করছে। একের পর এক পোশাক কারখানার ক্রয়াদেশ বাতিল হচ্ছে। এভাবে চলতে থাকলে সামনে এ খাত ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়বে। তাই কঠিন এ সংকটময় মুহূর্তে বায়ারদের ক্রয় আদেশ স্থগিত না করার আহ্বান জানিয়েছেন পোশাক মালিকরা। পাশাপাশি সংকট উত্তরণে সরকারের কাছে দ্রুত অর্থায়নের জন্য বিশেষ তহবিল গঠনসহ নগদ প্রণোদনা চান পোশাক সংশ্লিষ্ট উদ্যোক্তারা।

এদিকে পোশাক ব্যবসায়ীরা বলছেন, করোনা ভাইরাসের কারণে আমেরিকা, ইউরোপ ও কানাডা লকডাউন হয়ে আছে। ফলে প্রত্যেক ওই সব দেশের ক্রয়াদেশগুলো স্থগিত করে বার্তা পাঠাচ্ছেন ক্রেতারা। এতে করে বড় ঝুঁকিতে রয়েছে পোশাক খাত। এভাবে চলতে থাকলে কারখানা বন্ধ হয়ে যাবে। শ্রমিকদের বেতন-বোনাস দেয়া সম্ভব হবে না।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি