৮ শতাংশে নেমেছে জাহাজ ও কার্গো হ্যান্ডেলিং প্রবৃদ্ধি

মনির ফয়সাল, চট্টগ্রাম
৩ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০২:২৫ আপডেট: ০২:৪৬

৮ শতাংশে নেমেছে জাহাজ ও কার্গো হ্যান্ডেলিং প্রবৃদ্ধি

চট্টগ্রাম বন্দরে বিগত অর্থ বছরগুলোতে কার্গো, কনটেইনার ও জাহাজ হ্যান্ডলিং প্রবৃদ্ধি ছিল গড়ে ১০ শতাংশ। কিন্তু করোনা ভাইরাসের প্রভাবে তা কমে ৮ শতাংশে চলে এসেছে। তবে বেড়েছে হ্যান্ডলিং এর পরিমাণ। অন্যদিকে কার্গো, কনটেইনার ও জাহাজ হ্যান্ডলিং অন্যান্য বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। সদ্য সমাপ্ত অর্থবছরের প্রাপ্ত তথ্যে এমন চিত্র দেখা যায়।
 
বন্দরের তথ্য মতে, সদ্য বিদায় ২০১৯-২০অর্থ বছরে চট্টগ্রাম বন্দরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ মেট্রিক টন। এতে বন্দরের প্রবৃদ্ধি অর্জন হয়েছে ৩ দশমিক ৩৮ শতাংশ। যা এর আগের অর্থ বছরের তুলনায় ২ দশমিক ৩৪ শতাংশ কম। ২০১৮-১৯ অর্থবছরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ৯ কোটি ৮২ লাখ ৪০ হাজার ৬৫৫ মেট্রিক টন। এতে প্রবৃদ্ধি অর্জন হয়েছিল ৫ দশমিক ৭২ শতাংশ।
 
এর আগের অর্থবছরগুলোতে কার্গো হ্যান্ডলিং পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ৯ কোটি ২৯ লাখ ২৩ হাজার ২২৮ মেট্রিক টন, ২০১৬-১৭ অর্থবছরে ৭ কোটি ৯৯ লাখ ৮২ হাজার ৫১৯ মেট্রিক টন, ২০১৫-১৬ অর্থবছরে ৭ কোটি ১১ লাখ ৫৬ হাজার ৩৮৭ মেট্রিক টন, ২০১৪-১৫ অর্থবছরে ৬ কোটি ১৭ লাখ ২৫ হাজার ৮৬৫ মেট্রিক টন এবং ২০১৩-২০১৪ অর্থবছরে ৫ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার ৫৫১ মেট্রিক টন। অন্যদিকে চট্টগ্রাম বন্দরে ২০১৯-২০অর্থ বছরে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৩০লাখ ৪ হাজার ১৪২ টিইইউএস। কনটেইনার হ্যান্ডেলিং এর মাধ্যমে প্রবৃদ্ধি অর্জন করেছে ২ দশমিক ৯২ শতাংশ। যেখানে ২০১৮-১৯ অর্থ বছরে বন্দরে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ২৯লাখ ১৯ হাজার ২৩ টিইইউএস। আর প্রবৃদ্ধি অর্জন হয়েছিল ৩ দশমিক ৯০ শতাংশ। সে তুলনায় বিগত অর্থবছরে ০ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি কম অর্জন হয়েছে।
 
চট্টগ্রাম বন্দর ও ঢাকা আইসিডির কনটেইনার হ্যান্ডলিং এর পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ২৭ লাখ ৮০ হাজার ৬৫০ টিইইউএস, ২০১৬-১৭ অর্থবছরে ২৪ লাখ ৯২ হাজার ৪৭৯ টিইইউএস, ২০১৫-১৬ অর্থবছরে ২২ লাখ ৫৮ হাজার ৪৪৬ টিইইউএস, ২০১৪-১৫ অর্থবছরে ১৯ লাখ ৩ হাজার ৮৯৩ টিইইউএস এবং ২০১৩-১৪ অর্থবছরে ১৬ লাখ ৮৫ হাজার ৪৯৩ টিইইউএস।
 
চট্টগ্রাম বন্দরে বিদায় ২০১৯-২০ অর্থ বছরে জাহাজ হ্যান্ডলিং হয়েছে ৩ হাজার ৭৬৪টি। এক্ষেত্রে বন্দর প্রবৃদ্ধি অর্জন করেছে ১ দশমিক ৭৬ শতাংশ। যা আগের অর্থ বছরের তুলনায় ০. ৮ শতাংশ বেশি। এর আগের ২০১৮-১৯ অর্থ বছরে ৩ হাজার ৬৯৯টি জাহাজ হ্যান্ডলিং হয়েছে এবং বন্দর প্রবৃদ্ধি অর্জন করেছিল ০ দশমিক ৯৬ শতাংশ।
 
বিগত অর্থবছরগুলোতে জাহাজ হ্যান্ডলিং এর পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছর বন্দর ৩ হাজার ৬৬৪টি জাহাজ হ্যান্ডলিং করেছে, ২০১৬-১৭ অর্থবছরে করেছে ৩ হাজার ৯২ টি জাহাজ, ২০১৫-১৬ অর্থবছরে ২ হাজার ৮৭৫ টি জাহাজ, ২০১৪-২০১৫ অর্থবছরে ২ হাজার ৫৬৬টি জাহাজ এবং ২০১৩-২০১৪ অর্থবছরে ২ হাজার ২৯৪টি জাহাজ।
 
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক ব্রেকিংনিউজকে বলেন, করোনা ভাইরাসের প্রভাব বিস্তারের মধ্যে দিয়েও সদ্য বিদায় অর্থবছরে বন্দরের কনটেইনার, কার্গো ও জাহাজ হ্যান্ডলিং বিগত অর্থ বছরের তুলনায় বেড়েছে। তবে কমেছে প্রবৃদ্ধি পরিমাণ। আমদানি রফতানি পরিমাণ কম হওয়ায় প্রবৃদ্ধি বৃদ্ধি না পাওয়ার কারণ। এছাড়া করোনা ভাইরাসের কারণে দীর্ঘ দিন সরকারি সাধারণ ছুটি ছিল। তাই অন্যান্য অর্থবছরের তুলনায় এবার প্রবৃদ্ধি কম।
 
ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারপারসন এসএম আবু তৈয়ব  ব্রেকিংনিউজকে বলেন, দেশে করোনা ভাইরাসের প্রভাব বিস্তারের কারণে চট্টগ্রাম বন্দরে প্রবৃদ্ধি কমেছে তবে হ্যান্ডলিং এর পরিমাণ বেড়েছে। বন্দরের হ্যান্ডলিং বৃদ্ধি পাওয়ায় আমদানিকারকরা খুশি, এজন্য তাদের অভিনন্দন জানাই।
 
তবে কোয়ালিটি সম্পন্ন হ্যান্ডলিং ছিল কি না এ বিষয়ে প্রশ্ন থেকে যায়। কারণ বহির্নোঙরে জাহাজগুলো ১৫-২০ দিন বসে থাকতে হয়। সঠিক সময়ে পণ্য ডেলিভারি না হওয়াসহ আমদানিকারকরা সারা বছর ভোগান্তির শিকার হয়। তাই বন্দর থেকে আমরা আশা করি ভবিষ্যতে প্রবৃদ্ধি যেমন বাড়বে তেমনি কোয়ালিটি সম্পন্ন হ্যান্ডলিংও বাড়বে।
 
ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি