বাংলাদেশি পণ্য ভারতে প্রবেশ বন্ধ, সমাধান কবে দ্বন্দ্ব!

বেনাপোল প্রতিনিধি
৪ জুলাই ২০২০, শনিবার
প্রকাশিত: ০৫:২৩

বাংলাদেশি পণ্য ভারতে প্রবেশ বন্ধ, সমাধান কবে দ্বন্দ্ব!

ভারত বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন। বাংলাদেশি পণ্য গ্রহণ না করা পর্যন্ত ভারতের সব পণ্য গ্রহণ বন্ধ থাকবে। ভারতে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা ট্রাকভর্তি পণ্যগুলো রোদ-বৃষ্টিতে নষ্ট হচ্ছে। এসব কারণে গত ৩ মাসে ভারতের সাথে রফতানি বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে ২ হাজার কোটি টাকা। এমন সংকট মুহূর্তে বন্দর সংশ্লিষ্টদের দাবি ভারত বাংলাদেশের এমন দ্বন্দ্ব সমাধান হবে কবে?

শনিবার (৪ জুলাই) তৃতীয় দিনের মত বেনাপোল বন্দরে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। এতে উভয় সীমান্তে আটকা পড়েছে কয়েক হাজার পণ্যবোঝাই ট্রাক। 

জানা গেছে, ভারত সরকার ও সে দেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রফতানির অনুমতি দিলেও বাংলাদেশি রফতানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছে না। বেনাপোল চেকপোস্ট এলাকায় রফতানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোশাক, গার্মেন্ট পণ্য ও পাটজাত পণ্যসহ বিভিন্ন পণ্য থাকায় রোদবৃষ্টিতে ভিজে ও পুড়ে নষ্ট হচ্ছে।

সরেজমিনে জানা গেছে, বেনাপোল বন্দরে আটকা পড়েছে রফতানি পণ্য বোঝাই  ৫০০ ট্রাক। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ৭ জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারত। বেনাপোল বন্দর দিয়ে রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বড় ধরনের বাণিজ্য ঘাটতি দেখা দেয়ার আশঙ্কা করছে কাস্টমস কর্তৃপক্ষ।                         

এদিকে বাংলাদেশ থেকে রফতানি বাণিজ্য চালু করার জন্য কাস্টমস, বন্দর, সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন, সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশন, আমদানি রফতানি কারক সমিতি, বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন, ট্রান্সপোর্ট মালিক সমিতি নো ম্যান্স ল্যান্ড এলাকায় ভারতীয় ব্যবসায়ীদের সাথে কয়েক দফায় বৈঠক করেও চালু করতে পারেনি রফতানি বাণিজ্য। বাংলাদেশ থেকে রফতানি পণ্য ভারত না নেওয়ায় তৃতীয় দিনের মতো আজও বেনাপোল পেট্রাপোল বন্দর বন্ধ রয়েছে।
                  
বেনাপোল কাস্টমসের কার্গো অফিসার নাসিদুল হক জানান, বাংলাদেশি রফতানি পণ্যের বড় বাজার প্রতিবেশী দেশগুলোর মধ্যে অন্যতম ভারত। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ১৫০ থেকে ২০০ ট্রাক পণ্য রফতানী হয়ে থাকে। দেশে স্থলপথে যে রপ্তানি বাণিজ্য হয় যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় তার ৮০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর এ বন্দর দিয়ে প্রায় ৮হাজার কোটি টাকা মূল্যের ৯ হাজার মেট্রিক টন পণ্য ভারতে রফতানি হয়। আর ভারত থেকে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ শত পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি