সরকারি নির্দেশনা মানছে না পল্লী সঞ্চয় ব্যাংক

মাজহারুল করিম অভি
৫ জুলাই ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:১৭ আপডেট: ০৩:১৯

সরকারি নির্দেশনা মানছে না পল্লী সঞ্চয় ব্যাংক

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ঋণ পরিশোধ করতে খেলাপি গ্রাহকদেরকে নোটিশ দিয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক। অথচ করোনা ভাইরাসের প্রভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডে নেতিবাচক পরিস্থিতি মোকাবিলা করতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ক্ষুদ্র ঋণের কিস্তি আদায়ে স্থগিতাদেশ দিয়েছে সরকার। এ সময়ের মধ্যে কোনো ঋণ গ্রহীতার কাছ থেকে ঋণের কিস্তি বা বকেয়া পরিশোধের জন্য চাপ দেওয়া যাবে না। সরকারি প্রজ্ঞাপনে ক্ষুদ্র ঋণের গ্রাহকদেরকে ঋণের কিস্তি পরিশোধে বাধ্য করা বা চাপ না দেয়ার জন্য বলা হয়েছে।

তবে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে সরকারি এই নির্দেশনা অমান্য করেছে ‘একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক’ এর কর্মকর্তারা।

বিজয়নগর উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক থেকে উপজেলার কয়েকজন ঋণ গ্রহিতাকে ঋণ পরিশোধের জন্য খেলাপী উল্লেখ করে ‘হলুদ কাগজে’ চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছে।

গত ২৪ জুন বিজয়নগর উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যাবস্থাপক রণন প্রতিম ভাওয়াল স্বাক্ষরিত চূড়ান্ত নোটিশ গ্রাহকদের বাড়িতে বাড়িতে পৌঁছানো হয়েছে।

নোটিশে গ্রাহকদেরকে ঋণ খেলাপী হয়েছে মর্মে নোটিশ প্রাপ্তির পাঁচ কর্ম দিবসের মধ্যে ঋণ পরিশোধ করার জন্য বলা হয়েছে। এছাড়াও নিদিষ্ট সময়ের মধ্যে ঋণ পরিশোধ না করলে গ্রাহকের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়। 

নোটিশ পেয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রাহক বলেন, সরকার যেখানে করোনা ভাইরাস এর সময় মানুষকে সাহায্য সহযোগিতা করছে সেখানে সরকার কর্তৃক পরিচালিত অফিস থেকে বকেয়া পরিশোধের জন্য গ্রাহকদেরকে কেন চাপ দেয়া হচ্ছে বুঝতে পারছিনা।

তারা বলেন, করোনার কারণে কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে কষ্টে আছি। এর মধ্যে এই নোটিশ পেয়ে আমরা চিন্তায় পড়েছি। কি করবো বুঝতে পারছিনা।

এ ব্যাপারে পল্লী সঞ্চয় ব্যাংক, বিজয়নগর উপজেলা শাখার ব্যবস্থাপক রণন প্রতীম ভাওয়াল বলেন, আমি নোটিশে স্বাক্ষর করেছি। যারা মাঠ পর্যায়ে সমন্বয় করেন তাদের সাথে যোগাযোগ করেন তারা ভালো বলতে পারবেন।

এ ব্যাপারে বিজয়নগর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মাহাবুবুর রহমান বলেন, বিষয়টি আমার জানা নেই, কেউ অভিযোগও করেনি। আপনার (সাংবাদিক) মাধ্যমে জানতে পেরেছি। সংশ্লিষ্ট কর্মকর্তাকে ডেকে বিষয়টি জিজ্ঞেস করবো।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি