ঈদের ছুটিতে সাড়ে ১৭ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং

মনির ফয়সাল, চট্টগ্রাম
৫ আগস্ট ২০২০, বুধবার
প্রকাশিত: ০৫:৩৮

ঈদের ছুটিতে সাড়ে ১৭ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং

ঈদুল আজহার তিন দিনের সরকারি ছুটিতেও স্বাভাবিক ছিল চট্টগ্রাম বন্দরের অপারেশনাল কার্যক্রম। এ সময় ডেলিভারি কম হলেও কনটেইনার হ্যান্ডলিং হয়েছে পুরোদমে। বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, আগে বিভিন্ন সময় ঈদের ছুটিতে বন্দরে কনটেইনার জট সৃষ্টি হলেও এবার তা ছিল না। শুধু ঈদুল আজহার দিন ছাড়া যথারীতি কনটেইনার স্থানান্তর, সংরক্ষণ, ডেলিভারি, কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংসহ সব কার্যক্রম স্বাভাবিকভাবে ছিলো বন্দরের। ঈদের তিনদিনের ছুটিতে চট্টগ্রাম বন্দর ১৭ হাজার ৫৩৪ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং করেছে।

মঙ্গলবার (৪ আগস্ট) বন্দরে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৮ হাজার ২৪১ টিইইউএস। তারমধ্যে ৫ হাজার ৫২টিইইউএস আমদানি এবং ৩ হাজার ১৮৯ টিইইউএস রফতানি কনটেইনার।

বন্দরের তথ্য মতে, ঈদের আগের দিন ৩১ জুলাই ৯ হাজার ৩৬২ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। তারমধ্যে ৪ হাজার ৮১ টিইইউএস আমদানি এবং ৫ হাজার ২৮১ টিইইউএস রফতানি কনটেইনার। ঈদেন দিন ১ আগস্ট ৩ হাজার ৮৫৩ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিংয়ের মধ্যে ১ হাজার ৫৪২ টিইইউএস আমদানি ও ২ হাজার ৩১১ টিইইউএস রফতানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। ঈদের পরের দিন ২ আগস্ট ২ হাজার ৪৮২ টিইইউএস আমদানি ও ১ হাজার ৮৩৭ টিইইউএস রফতানি কনটেইনার মিলিয়ে ওইদিন ৪ হাজার ৩১৯ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। এছাড়া ঈদের ছুটি শেষে ৩ আগস্ট চট্টগ্রাম বন্দর ৬ হাজার ৪৪৫ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং করেছে। এরমধ্যে ২ হাজার ৩০৮ টিইইউএস আমদানি এবং ৪ হাজার ১৩৭ টিইইউএস রফতানি কনটেইনার হ্যান্ডলিং করেছে। 

সদ্য বিদায় ২০১৯-২০ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে  কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৩০ লাখ ৪ হাজার ১৪২ টিইইউএস। কনটেইনার হ্যান্ডেলিং এর মাধ্যমে প্রবৃদ্ধি অর্জন করেছে ২ দশমিক ৯২ শতাংশ।যেখানে ২০১৮-১৯ অর্থ বছরে বন্দরে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ২৯লাখ ১৯ হাজার ২৩ টিইইউএস। আর প্রবৃদ্ধি অর্জন হয়েছিল ৩ দশমিক ৯০ শতাংশ। সে তুলনায় বিগত অর্থবছরে ০ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি কম অর্জন হয়েছে।

বন্দর পরিবহন বিভাগ সূত্র জানায়, ঈদের ছুটির দিন ৮ ঘণ্টা কাজ বন্ধ ছিলো। এ ছাড়া সরকারি ছুটির দিনগুলোতেও প্রতিদিন ২৪ ঘণ্টা অপারেশনাল ও ডেলিভারি কার্যক্রম সচল ছিলো। এ লক্ষ্যে ব্যাংক, কাস্টম হাউস, অফডক, শিপিং এজেন্ট ও সিঅ্যান্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়ে চিঠিও দেওয়া হয়। আমদানি পণ্যের ক্ষেত্রে অ্যাপ্রেইজমেন্ট বি/ই আউট পাসসহ সব ধরনের ডেলিভারি কার্যক্রমের জন্য কাস্টম হাউসের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও সার্বিক সুবিধা নিশ্চিত করার জন্য কাস্টম হাউস কমিশনারকে অনুরোধ জানানো হয়েছিল।

বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, দেশের অর্থনীতি সচল রাখতে কোরবানির ছুটিকালেও বন্দর কর্তৃপক্ষ ২৪ ঘণ্টা অপারেশনাল কার্যক্রম চালু রেখেছে। শুধু ঈদেন দিন সকাল ৮ টা থেকে বিকেল চারটা পর্যন্ত কার্যক্রম বন্ধ ছিলো। ঈদের আগে ও পরের দিন ছুটি থাকলেও কর্মকর্তা-কর্মচারীরা কাজ করেছেন।

তিনি বলেন, সরকারি সাধারণ ছুটি ঘোষণাকালেও বন্দর কর্তৃপক্ষ প্রতিদিন ২৪ ঘণ্টা অপারেশনাল কার্যক্রম চালু রেখেছে। ঈদের ছুটিতে কনটেইনার ডেলিভারি স্বাভাবিক রাখতে আগেভাগেই স্টেক হোল্ডারদের চিঠি দেওয়া হয়েছে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি