এক লাফে ১০০ ছাড়ালো পেঁয়াজের কেজি

তৌহিদুজ্জামান তন্ময়
১৫ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:০৮ আপডেট: ০৫:৩১

এক লাফে ১০০ ছাড়ালো পেঁয়াজের কেজি

প্রতিবেশী দেশ ভারত হঠাৎই পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেয়ায় দেশের বাজারে হু হু করে বেড়ে গেছে পেঁয়াজের দাম। মাত্র একদিনের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় এই কাঁচা পণ্যটির দাম কেজিতে ৪০ টাকা বেড়েছে।  

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যাচ্ছে। 

আবার কোনও কোনও দোকানে আরও দাম বাড়ার আশায় পেঁয়াজের বস্তা ঢেকে রাখছে কিংবা দোকান বন্ধ রাখছে। ফলে বাজারে পেঁয়াজের কিছুটা সংকট দেখা দিয়েছে। বিপরীতে ক্রেতারাও আরও দাম বাড়ার আশঙ্কায় অনেকটা হুমড়ি খেয়েই পেঁয়াজ কিনতে বাজারে ভিড় করছেন।

সূত্র জানায়, সোমবার (১৪ সেপ্টেম্বর) ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণার খবরে রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। সোমবার সকালে বিভিন্ন দোকানে পেঁয়াজের কেজি ৫৫ থেকে ৬০ টাকা বিক্রি হলেও সন্ধ্যার পর তা ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হয়। ওইদিন সকালেও বিভিন্ন আড়তে প্রতি কেজি পেঁয়াজের পাইকারি মূল্য ছিলো ৫০ থেকে ৫৫ টাকা।

এদিকে মঙ্গলবার সকাল থেকে ঘণ্টায় ঘণ্টায় পেঁয়াজের দাম বাড়তে দেখা যাচ্ছে রাজধানীর পাইকারি বাজারগুলোতে। এদিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৮০ থেকে ৯০ টাকা দরে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আড়তে পাইকারি পেঁয়াজের দাম বাড়ার খবরে সকাল ১১টায় প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয় ১০০ থেকে ১১০ টাকা। ফলে গত ২৪ ঘণ্টার ব্যবধানে খুঁচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা, আর পাইকারি বাজারে বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা।

সোমবার রাত পর্যন্ত বিভিন্ন মহল্লার দোকানগুলোতে এবং বিভিন্ন কাঁচা বাজারে পেঁয়াজ অনেকটা আগের কয়েকদিনের দামেই বিক্রি হচ্ছিল। তখনও পর্যন্ত বেশিরভাগ দোকানে ভারতে পেয়াঁজ রফতানির বন্ধের কারণে আড়তে পেয়াঁজের দাম বাড়ার খবর পৌঁছেনি। ফলে সোমবার রাতেও কোন কোন দোকানে প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছিল ৬০ থেকে ৬৫ টাকা। কিন্তু মঙ্গলবার সকাল থেকেই খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা বেড়ে ১০০ থেকে ১২০ টাকায় এলাকাভেদে বিক্রি হচ্ছে।

রাজধানীর কৃষি মার্কেট পেঁয়াজ-রসুন আড়তদার সমিতির প্রচার সম্পাদক ও মেসার্স জমির শিকদারের মালিক মো. কাজী নজরুল ইসলাম ব্রেকিংনিউজকে বলেন, ‘পেঁয়াজ রফতানি বন্ধ করায় খুচরা ও পাইকারি বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। আজ (মঙ্গলবার) প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ৫৫ টাকা, দেশি পেয়াঁজ ৭৫ থেকে ৮০ টাকা বিক্রি করেছি। সরকার পেঁয়াজ আমদানির বিকল্প উদ্যোগ না নিলে বাজার নিয়ন্ত্রণ রাখা কঠিন।’

অন্যদিকে কারওয়ান বাজার আল্লাহর দান দোকানের মালিক পেঁয়াজ বিক্রেতা মো. আলমগীর ব্রেকিংনিউজকে বলেন, ‘আজ (১৫ সেপ্টেম্বর) প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০০ টাকা কেজি বিক্রি করেছি। ভারতীয় বড় সাইজের পেঁয়াজ বিক্রি করছে ৭০ টাকা কেজি।’

দাম বাড়ার কারণ প্রসঙ্গে তিনি আজকের পেঁয়াজ কেনার স্লিপ দেখিয়ে বলেন, ‘রাজধানীর শ্যামবাজারে আজ প্রতি কেজি দেশি পেঁয়াজ কিনেছি ৮৫ টাকা করে। এর সঙ্গে পরিবহন খরচ ধরা হলে প্রতি কেজি পেঁয়াজের দাম ৯০ টাকা পড়ছে। ফলে বাধ্য হেয়ে ১০০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।’

অন্যদিকে কামাল উদ্দিন নামে এক ক্রেতা ব্রেকিংনিউজকে বলেন, ‘গত সপ্তাহে পেঁয়াজ কিনেছি ৩০ টাকা থেকে ৩৫ টাকা কেজি দরে। আর সেই পেঁয়াজ আজ কিনতে গিয়ে দেখি ১০০ টাকা কেজি। উপায় না পেয়ে এক কেজি পেঁয়াজ কিনলাম।’ 

ব্রেকিংনিউজ/টিটি/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি