আরও কমলো সোনার দাম

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:৫০ আপডেট: ০১:৫৪

আরও কমলো সোনার দাম

দেশের বাজারে সব ধরনের সোনাম দাম ভরিতে আরও ২ হাজার ৪৪৯ টাকা কমেছে। ফলে ভালো মানের (২২ ক্যারেট) সোনার প্রতি ভরির দাম পড়বে এখন সর্বোচ্চ ৭৪ হাজার ৮ টাকা। 

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে দেশের বাজারে মূল্যবান এই সোনালী ধাতুটির দাম করার কথা জানিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আজ থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলেও জানানো হয়েছে। 

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে সোনার মূল্য কিছু হ্রাস পাওয়ায় ক্রেতা সাধারণের কথা চিন্তা করে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রৌপ্য অলঙ্কারের মূল্য নির্ধারণ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৪৪৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। ২১ ক্যারেটের সোনার ভরি ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের সোনার ভরি ৬২ হাজার ১১১ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৫১ হাজার ৭৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে। 

তবে রুপার মূল্য প্রতি ভরি পূর্ব নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল থাকছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ধরা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা ও সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সবশেষ গেল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে প্রতি আউন্স সোনা ১৯০২.২৭ ডলারে বিক্রি হয়েছে, যা আগের দিনের তুলনায় ১০.৪৯ ডলার কম। 

৯ বছর আগে ২০১১ সালে সব রেকর্ড ভেঙে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম উঠেছিল ১ হাজার ৯৪৪ ডলার। কিন্তু বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের প্রভাবে গত ৩১ জুলাই ৯ বছর আগের সেই রেকর্ডও ভেঙে প্রতি আউন্স সোনার দাম উঠেছিল ১ হাজার ৯৭৪ ডলারের বেশি।

বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরু থেকেই সোনার দাম বাড়তে শুরু করে। গেল বছরের শেষ দিকে প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৪৫৪ ডলার। চলতি বছরের ফেব্রুয়ারিতে তা বেড়ে হয় ১ হাজার ৬৬০ ডলার। এরপর গত কয়েকমাস ধারাবাহিকভাবেই মূল্যবান এই ধাতুটির দাম বাড়তেই থাকে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি